ভারত থেকে কেনা হচ্ছে ট্রেনের ২০০ যাত্রীবাহী কোচ

|

ভারত থেকে ট্রেনের দুইশ যাত্রীবাহী কোচ কিনছে সরকার। এজন্য ১ হাজার ৬২৬ কোটি টাকার ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে এ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ভারতের রাইটস লিমিটেড থেকে কেনা হবে এই কোচ। এর ঋণ প্রদান করবে ইউরোপীয়ান ডেভেলপমেন্ট ব্যাংক।

বুধবার (৩ এপ্রিল) দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সভাপতিত্বে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১২টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

এরমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় টিসিবির মাধ্যমে ১ কোটি ১০ লাখ লিটার তেল কিনবে, যার প্রতি লিটারের দাম ১৫২ দশমিক ৯৮ পয়সা। ৫০ হাজার লিটার রাইস ব্র্যান তেলও কেনা হবে। প্রতি লিটারের দাম পড়বে ১৫২ টাকা। স্থানীয়ভাবে ১০ হাজার মেট্রিক টন মসুর ডালও কিনবে সরকার। প্রতি কেজির দাম পড়বে ১০২ টাকা সাত পাঁচ পয়সা দরে। এছাড়া সিঙ্গাপুরের ২টি স্পট মার্কেট থেকে ২ কার্গো এলএনজি কেনা হবে। সুইজারল্যান্ড থেকেও স্পট মার্কেটের মাধ্যমে এক কার্গো এলএনজি কেনা হবে।

কাফকো থেকে কেনা হবে ৩০ হাজার মেট্রিক টন গ্র্যানিউলা সার, প্রতি টনের দাম পড়বে ৩৬৬ দশমিক ৩৭৫ মার্কিন ডলার। পুলিশ সদস্যদের জন্য রাজধানীতে ৯টি আবাসিক ভবন নির্মাণের খরচ বেড়ে দাঁড়াচ্ছে ১৬৬ কোটি ২৯ লাখ টাকা। এসব প্রস্তাব অনুমোদন করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব মাহমুদুল হোসাইন খান।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply