মুসলিম বিশ্বে ঈদ প্রস্তুতি, মূল্যস্ফীতির চাপে বিপাকে অনেক দেশের মানুষ

|

গাজায় ইসরায়েলি আগ্রাসনের মধ্যেই এবার ঈদ উদযাপন করবে মুসলিম বিশ্ব। একদিকে, প্রাণ বাঁচাতে দিগ্বিদিক ছুটছেন ফিলিস্তিনিরা, মরতে হচ্ছে না খেয়ে। অন্যদিকে, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের মুসলিমরা ব্যস্ত ঈদের শেষ মুহূর্তের প্রস্তুতিতে। দেশে দেশে, পরিবার থেকে দূরে থাকা নাগরিকরা এরইমধ্যে ফিরতে শুরু করেছেন বাড়ি। তবে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশগুলোতে মূল্যস্ফীতি আর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে নাজেহাল সেখানকার মানুষ।

ফিলিস্তিনের গাজায় ২৩ লাখ অধিবাসীর মধ্যে ১৯ লাখই এখন খোলা আকাশের নিচে বাস করছে। ক্ষুধা ও দুর্ভিক্ষ জেঁকে বসেছে সেখানে। ধ্বংস ও শোকের মধ্যেই ঈদকে স্বাগত জানাতে চলেছে গাজাবাসী।

গত কয়েক বছর ধরেই, অর্থনৈতিক সংকটে জর্জরিত কয়েকটি মুসলিম দেশে দ্রব্যমূল্যের চাপে পিষ্ট সাধারণ মানুষ। আর তাই, ঈদের আগে পাকিস্তান, ইন্দোনেশিয়া ও আফগানিস্তানের মতো এশিয়ার অনেক দেশেই কমেছে বেচাকেনা। আগের মতো নেই ক্রেতাদের ভিড়, তাই বিপাকে ব্যবসায়ীরাও।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিরাজ করছে ঈদের আমেজ। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করেছে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কাতার, কুয়েতসহ অঞ্চলটির সব দেশের বাসিন্দারা। রঙিন সাজে সেজে উঠেছে বিভিন্ন স্থাপনা।

উল্লেখ্য, বিশ্ব যখন ঈদের প্রস্তুতিতে ব্যস্ত তখন বেঁচে থাকার লড়াই ফিলিস্তিনিদের। ইসরায়েলি আগ্রাসনে বিধ্বস্ত উপত্যাকায় খাবারের অভাবে না খেয়েই কাটছে গাজাবাসীর দিন।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply