পৃথিবীর যেসব দেশে আজ ঈদ উদযাপিত হচ্ছে

|

ছবি- এএফপি

মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ। একমাস সিয়াম সাধনার পর আসে পবিত্র শাওয়াল মাস। এই মাসের প্রথমদিন মুসলিম বিশ্ব উদযাপন করে পবিত্র ঈদুল ফিতর। গতকাল মঙ্গলবার (৯ এপ্রিল) শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় বুধবার (১০ এপ্রিল) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ, পাকিস্তান, ভারতের একাংশসহ বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। বাংলাদেশ ও ভারতের কিছু এলাকায় আগামীকাল বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন করা হবে।

চাঁদ দেখা সাপেক্ষে ঈদের তারিখ নির্ধারণ করা হয়ে থাকে। এসব হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী, চাঁদ দেখা সাপেক্ষে ২৯ বা ৩০ দিনে মাস হয়। ২৯ রমজান শেষে যদি চাঁদ দেখা যায়, তাহলে পরদিন ঈদুল ফিতর উদযাপিত হয়। আর চাঁদ দেখা না গেলে ৩০ রমজান শেষে ঈদুল ফিতর উদযাপন করা হয়।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে রোজা ৩০টি হয়েছে। তবে মালয়েশিয়া, মরক্কো ও ইন্দোনেশিয়ায় এবার রোজা হয়েছে ২৯টি। এ বছর দেশ তিনটিতে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল গত ১২ মার্চ।

সে হিসেবে মঙ্গলবার এই দুটি দেশে রমজানের ২৯তম দিন ছিল। এ ছাড়া কাতার, মিসর, কুয়েত, বাহরাইন, ইয়েমেন, ইরাক, লেবানন, সিরিয়া, ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যের বাকি দেশগুলোতেও আজ ঈদ উদযাপন করা হচ্ছে।

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আলজেরিয়া, তিউনিসিয়া, মরক্কো, লিবিয়া, সুদানসহ উত্তর আফ্রিকার মুসলিমদেরও আজ ঈদ। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, তুরস্ক, ইরানও বুধবার ঈদুল ফিতর উদযাপন করছে। ইউরোপ ও আমেরিকার অন্য দেশগুলোতেও ঈদ আজ।

ভারতের তিনটি রাজ্যে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। যদিও দেশটির রাজধানী দিল্লিসহ বেশিরভাগ অঞ্চলে চাঁদ দেখা যায়নি। পাকিস্তানেও মঙ্গলবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে দেশটিতেও আজ ঈদ উদযাপন করা হচ্ছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply