বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

|

দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে আজ সারা দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদের দিনের শুরুটা হয়েছে ঈদ জামাতের মাধ্যমে। রাজধানী ঢাকায় বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৭টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। শেষ হয় ৭টা ১২ মিনিটে। পর্যায়ক্রমে পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে এই মসজিদে।

প্রতিবারের মতো এবারও পবিত্র ঈদুল ফিতরে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হতে যাচ্ছে।

প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। ইমামতি করেন হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান, মুকাব্বির ছিলেন কারি মো. ইসহাক মুয়াজ্জিন।

দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। ইমামতি করবেন হাফেজ মাওলানা মো. এহসানুল হক, মুকাব্বির থাকবেন হাফেজ মো. আতাউর রহমান। তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। ইমামতি করবেন হাফেজ মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম, মুকাব্বির থাকবেন মো. আব্দুল হাদী। চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। ইমামতি করবেন ড. মো. আবু ছালেহ পাটোয়ারী, মুকাব্বির থাকবেন মো. জসিম উদ্দিন। পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। ইমামতি করবেন হাফেজ মাওলানা ইমরান বিন নূরউদ্দীন, মুকাব্বির থাকবেন মো. রুহুল আমিন।

ফজরের নামাজের পর থেকে ঢাকার বিভিন্ন এলাকা থেকে জায়নামাজ হাতে জাতীয় মসজিদে আসতে শুরু করেন মুসল্লিরা। ঈদের নামাজ আদায় শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় মহান আল্লাহর কাছে প্রার্থনা করেন মুসল্লিরা। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা কোলাকুলির পাশাপাশি ঈদের শুভেচ্ছা বিনিময় করেন একে অপরের সাথে।

উল্লেখ্য, ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিতব্য সেই ঈদ জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মোহাম্মদ রুহুল আমিন। প্রায় ৩৫ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা করা হয়েছে জাতীয় ঈদগাহে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply