ঢাবির ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের আবারও পরীক্ষা দিতে হবে

|

প্রশ্নফাঁসের ঘটনা পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে আবারও ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এবার পরীক্ষা হবে আগের পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজার ৪শ’ ৬৩ জনের মধ্যে।

আজ মঙ্গলবার দুপুরে ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্তের কথা জানান উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। দুই একদিনের মধ্যেই পরীক্ষার তারিখ ঘোষণা হবে বলে জানিয়েছেন তিনি।

এর আগে আজ দুপুর বারোটার দিকে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা যাচাই-বাছাই সাপেক্ষে পুনরায় গ্রহণসহ চারদফা দাবিতে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানকে স্মারকলিপি প্রদান করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

এসময় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, “মেধাবী শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মনের ভেতর ইচ্ছা লালন করে পরিশ্রম করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যদি প্রশ্নপত্র ফাঁস হয় তাহলে সেটা জাতির জন্য লজ্জাজনক। আমরা চাই পরীক্ষাটি পুনর্বিবেচনা করা হোক।”

প্রসঙ্গত, চলতি ১২ অক্টোবর সকাল ১০টায় অনুষ্ঠিত এ ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। পরীক্ষা শুরুর ৪৩ মিনিট আগে ৭২টি প্রশ্ন উত্তরসহ হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারসহ বিভিন্ন মাধ্যমে ভর্তিচ্ছুদের হাতে চলে যায়। এ প্রশ্নগুলো ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে যায়।

এর পরিপ্রেক্ষিতে প্রশাসন তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির প্রমাণ পায়। জালিয়াতির অভিযোগে প্রশাসন পাঁচজনকে আটকও করে। পরে ১৬ অক্টোবর ফল প্রকাশ স্থগিত করার ঘোষণা দিয়েও ওইদিন পুনরায় ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply