এটা কেবল শুরু, লক্ষ্য এবার ট্রেবল জয়ের: জাভি আলোনসো

|

ছবি: সংগৃহীত

রবার্ট ব্রুসের গল্পটা সবারই জানা। সাতবারের চেষ্টায় ফিরে পেয়েছিলেন নিজের হারানো মসনদ। জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনও লিখলো প্রায় একই রকমের প্রত্যাবর্তনের গল্প। আর সেই গল্পের নায়ক কোচ জাভি আলোনসো। তার অধীনের ক্লাবটির ১২০ বছরের ইতিহাসে প্রথম লিগ শিরোপা জয়ের ইতিহাস গড়ে।

অথচ গেল শতাব্দীর ৯০’র দশক ও বর্তমান শতাব্দীর প্রথম দশকে বুন্দেসলিগায় চারবার রানার্স আপ, জার্মান কাপে রানার্স আপ ও চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হেরে শিরোপা বিসর্জন হয়েছিল। তাইতো লেভারকুসেনের নাম হয়ে গিয়েছিলো নেভারকুসেন। অর্থাৎ তাদের দিয়ে কখনই সম্ভব নয়। তবে সেই অসম্ভবকে সম্ভব করেছে জাভি আলোনসোর দল। ৯২-৯৩ মৌসুমে প্রথম জার্মান কাপ জয়ের পর সপ্তমবারের প্রচেষ্টায় শিরোপার মুখ দেখলো জার্মান ক্লাবটি।

শিরোপা জয়ের পর জাভি আলোনসো বলেন, ক্লাবের জন্য এটি বিশেষ এক মুহূর্ত। ১২০ বছর পর বুন্দেসলিগা জিততে পারা মানে অসাধারণ কিছু। ছেলেরা পারফর্ম করছে, একতাবদ্ধ হয়ে শীর্ষ মানের দল গড়ে তুলেছে। আমি তাদের নিয়ে গর্বিত। অনেক বছরের কঠোর পরিশ্রমের ফসল এটি। প্রথম যে কোন কিছু সবসময়ই সবার জন্য স্পেশাল। আমরা গর্ব নিয়ে বলতে পারি, লেভারকুসেনের ইতিহাসে এমন একটি বড় দিনের অংশ ছিলাম। এই অনুভূতি অবিশ্বাস্য।

২০২২ সালের অক্টোবরে যখন দায়িত্ব নেন জাভি, তখন অবনমন লড়াইয়ে ধুকছিলো দলটি। এরপর তার অধীনে ষষ্ঠস্থানে থেকে লিগ শেষ করা দলটি এবার রেকর্ড টানা ২৯ ম্যাচ অপরাজিত থেকে শিরোপা জিতলো জাভি আলোনসোর শিষ্যরা। সব প্রতিযোগিতা মিলিয়ে প্রথম কোনো জার্মান দল হিসেবে রেকর্ড ৪৩ ম্যাচ অপরাজিত লেভারকুসেন।

লিগ শিরোপা দিয়ে শুরু লেভারকুসেনের সামনে এখন জার্মান কাপ ও ইউরোপা লিগ জিতে ট্রেবল জয়ের হাতছানি। কোচ জাভি আলোনসো মনে করিয়ে দিলেন সে কথায়। জাভি বলেন, এখনো সবকিছু পাওয়া হয়ে যায়নি। দেখব, আমরা কত দূর যেতে পারি। এটা ভেবে আমার খুব ভালো লাগছে। আমরা এখনো যা কিছু বাকি আছে, তা অর্জন করতে চাই। কিন্তু তা নিয়ে আমাদের ভাবতে হবে। তবে এ দু’দিন আমরা উদযাপন করতে চাই। এই শিরোপা জয় হয়তো বুন্দেসলিগা আর জার্মান ফুটবলের জন্যই স্বাস্থ্যকর এক বিষয়।

নিজেদের প্রথম লিগ শিরোপা স্মরণীয় করে রাখতে ম্যাচ শেষে ৩০ হাজার সমর্থক যেমন মাঠে নেমে এসেছিলেন, তেমনি ম্যাচ পরবর্তী সংবাদ সম্মলনে হাজির হয়েছিলেন ফুটবলাররা। সেখান কোচকে রীতিমতো বিয়ার দিয়ে গোসল করালেন তারা। আর তা হাসি মুখেই মেনে নিলেন জাভি আলোনসো।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply