তীব্র দাবদাহে ঢাবির শতভাগ ক্লাস অনলাইনে, পরীক্ষা সশরীরে

|

সারা দেশে চলমান তাপপ্রবাহের (হিট ওয়েভ) কারণে স্বাস্থ্যঝুঁকি এড়াতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব বিভাগের ক্লাস অনলাইনে অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষা যথারীতি চলমান থাকবে।

আজ রোববার (২১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলমান তীব্র দাবদাহের কারণে ঢাবিতে ১০ শতাংশ অনলাইন ক্লাসের পরিবর্তে শতভাগ অনলাইন ক্লাস অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষাসমূহ যথারীতি চলমান থাকবে।

এতে আরও বলা হয়, কোনো শিক্ষার্থী হল অথবা বাসার বাইরে আসতে চাইলে স্বাস্থ্যঝুঁকি এড়াতে নিম্নোক্ত স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সাথে চলাফেরার জন্য পরামর্শ দেয়া হলো–

সাদা বা হালকা রঙের ঢিলেঢালা সুতির পোশাক পরিধান করা; যথাসম্ভব ছায়াযুক্ত স্থানে থাকা; বাইরে যেতে হলে মাথার জন্য চওড়া কিনারাযুক্ত টুপি, ক্যাপ বা ছাতা ব্যবহার করা; বিশুদ্ধ পানি পান করা; প্রয়োজনে লবণযুক্ত তরল যেমন– খাবার স্যালাইন ইত্যাদি পান করা; তাপমাত্রা বৃদ্ধিকারী পানীয় যেমন– চা ও কফি পান থেকে বিরত থাকা।

প্রসঙ্গত, রমজান মাস, ঈদুল ফিতরসহ বেশ কয়েকটি ছুটির সমন্বয়ে টানা ২৬ দিন ছুটি কাটিয়ে ২১ এপ্রিল দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ছিল। কিন্তু চলমান দাবদাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার। অনির্দিষ্টকালের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব কলেজ বন্ধ ঘোষণা করা হয়। ২৭ এপ্রিল পর্যন্ত অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply