শাস্তি পেলেন কোহলি

|

ছবি: সংগৃহীত

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে হারশিত রানার ফুলটস ডেলিভারিতে পরাস্ত হয়ে লিডিং এজে ফিরতি ক্যাচ দেন কোহলি। অনফিল্ড আম্পায়ার নো বল না দেয়ায় রিভিউয়ের আবেদন করেন কোহলি। থার্ড আম্পায়ার অবশ্য মাঠের সিদ্ধান্তই বহাল রাখেন। তাতে কোহলির মাথায় যেন আকাশ ভেঙে পড়ে। আবেগ নিয়ন্ত্রণ করতে পারেননি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ওপেনার। অনফিল্ড আম্পায়ারের দিকে তেড়েফুঁড়ে যান, কিছু একটা বলতে দেখা যায়। এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানোয় কোহলির শাস্তি পাওয়া একরকম অনুমিতই ছিল। হলোও তাই। ম্যাচ ফির অর্ধেক জরিমানা করা হলো রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর তারকা ব্যাটারকে।

সোমবার (২২ এপ্রিল) আইপিএল কর্তৃপক্ষ এক বিবৃতিতে কোহলির শাস্তির ঘোষণা দেয়। যদিও কী কারণে তাকে জরিমানা করা হয়েছে, সেটা নির্দিষ্ট করে জানায়নি তারা।

তবে অনেকটাই পরিষ্কার যে, রোববার কলকাতা ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তের বিরোধিতা করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানোয় এই শাস্তি পেয়েছেন কোহলি। ২২৩ রানের লক্ষ্য তাড়ায় ৭ বলে ১৮ করে তৃতীয় ওভারে আউট হন ভারতীয় ব্যাটিং গ্রেট। রুদ্ধশ্বাস লড়াইয়ের ম্যাচটি ১ রানে হারে বেঙ্গালুরু।

হারশিতের উঁচু ফুল টস বলে তার হাতেই ক্যাচ দেন বেঙ্গালুরুর ওপেনার। কিন্তু কোমর সমান উঁচুতে বল আসায় নো বলের দাবিতে তিনি রিভিউ নেওয়ার আগেই থার্ড আম্পায়ার যাচাই শুরু করে দেন। কিছুক্ষণ পর টিভি আম্পায়ার মাইকেল গফ বলের উচ্চতাকে বৈধ রায় দিয়ে আউটের সিদ্ধান্ত জানান। ক্ষোভে ফেটে পড়েন কোহলি, অনফিল্ড আম্পায়ারের দিকে তেড়েফুঁড়ে যান তিনি। নন স্ট্রাইকে থাকা ফাফ ডু প্লেসিও অসন্তুষ্ট ছিলেন।

কোমর সমান উঁচুতে বল থাকার পরও কেন নো বল না দিয়ে সেটাকে বৈধ ডেলিভারি দিলো, তা নিয়ে উঠেছিল প্রশ্ন। কোহলির আউটের সময় নো বলের উচ্চতা নির্ধারণে ব্যবহার করা হয়েছে নতুন হক আই টেকনোলজি। এই প্রযুক্তি অনুযায়ী, কোহলি যদি ক্রিজে থাকতেন তাহলে বল মাটি থেকে ০.৯২ মিটার উচ্চতায় তাকে অতিক্রম করতো। কিন্তু কোহলির কোমরের উচ্চতা ১.০৪ মিটার। তার মানে ডানহাতি ব্যাটার ব্যাটিং ক্রিজে থাকলে বল তার কোমরের নিচ দিয়ে যেতো, উপরে দিয়ে নয়। এজন্য এটিকে বৈধ ডেলিভারি হিসেবে গণ্য করা হয়েছে।

কোহলির আউটটি নিয়ে পরে বেঙ্গালুরু অধিনায়ক ফাফ দু প্লেসি বলেন, অবশ্যই, নিয়ম তো নিয়মই। ভিরাট ও আমি সেই সময় ভেবেছিলাম যে, সম্ভবত বলটি তার কোমরের ওপরে ছিল। আমার মনে হয়, তারা পপিং ক্রিজের হিসেব করে এটি (উচ্চতা) পরিমাপ করে। এই ধরনের পরিস্থিতিতে সময়ই এক দল খুশি হবে এবং আরেক দল সিদ্ধান্তকে সঠিক মনে করবে না। খেলাটির ধরনই এমন।

এখন পর্যন্ত ৮ ম্যাচ খেলে কেবল একটিতে জয়ী বেঙ্গালুরু আইপিএলের পয়েন্ট টেবিলে আছে তলানিতে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply