বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির উন্নতি হয়নি: যুক্তরাষ্ট্র

|

২০২৩ সালে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির তেমন উন্নতি হয়নি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। সোমবার (২২ এপ্রিল) মার্কিন পররাষ্ট্র বিভাগের প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এসব বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন খবর রয়েছে তাদের কাছে। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, নির্যাতন, বিধি বহির্ভূত ধরপাকড়ের কথা তুলে ধরা হয়েছে প্রতিবেদনে।

এছাড়া বিচার বিভাগের স্বাধীনতা বড় ধরনের সমস্যা, রাজনৈতিক গ্রেফতার, মতপ্রকাশে বাধা, সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ, শান্তিপূর্ণ সভা–সমাবেশ ও রাজনৈতিক কর্মসূচিতে বিধিনিষেধের কথাও বলা হয়েছে এতে। সুষ্ঠু ও অবাধ নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার পরিবর্তনের সুযোগ না থাকার কথাও বলা হয়েছে প্রতিবেদনটিতে।

মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন বলেছে, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনে জড়িতদের দায়মুক্তি দেয়ার নজির রয়েছে। এ ঘটনায় বেশিরভাগ ক্ষেত্রেই সরকার মানবাধিকার লঙ্ঘনকারী কর্মকর্তা বা নিরাপত্তা বাহিনীর সদস্যদের চিহ্নিত করতে এবং শাস্তি দিতে বিশ্বাসযোগ্য পদক্ষেপ নেয়নি।

এছাড়া, বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হাতে গুম ও অপহরণের ঘটনা অব্যাহত রয়েছে বলেও এই প্রতিবেদন উল্লেখ করা হয়েছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply