ইয়ামালের বাতিল গোল নিয়ে মুখ খুললো স্প্যানিশ ফুটবল ফেডারেশন

|

ছবি: সংগৃহীত

রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা ম্যাচ মানেই বিতর্ক আর উত্তেজনায় ঠাঁসা। এবারও তার ভিন্ন হয়নি। রিয়াল-বার্সার লড়াই শেষ হলেও মাঠের বাইরে এর উত্তাপ কমছে না। এবারের বিতর্কের নাম গোললাইন প্রযুক্তি। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ইয়ামালকে গোল না দেয়ার একটা কারণ ব্যাখা করলো স্প্যানিশ এফএ।

ম্যাচের তখন ২৮ মিনিট। রিয়াল-বার্সা ১-১ গোলে সমতা। এগিয়ে যেতে পারত বার্সেলোনা। রাফিনহার কর্নারে অসাধারণ এক ফ্লিক করে রিয়ালের গোলের দিকে বল পাঠান ইয়ামাল। সেটি গোললাইন থেকে কোনোমতে বাইরে পাঠান রিয়ালের গোলকিপার আন্দ্রে লুনিন। বার্সেলোনার দাবি, ওটা গোল ছিল। কিন্তু রেফারি ভিএআরের সাহায্য নিয়ে গোল না দিয়ে বার্সেলোনাকে কর্নার দেন। এরপর থেকেই বিতর্কের শুরু।

রেফারি ভিএআর দেখার পর কেন গোল দেননি, সেটাই বোঝাতে চেয়েছে তারা। এ কারণে ভিএআরের অডিও প্রকাশ করেছে স্প্যানিশ এফএ। সেই ম্যাচের রেফারির দায়িত্বে ছিলেন সিজার সোতো গ্রাদো ও সানচেজ মার্তিনেজ ছিলেন ভিএআরের দায়িত্বে। গোল বাতিলের ব্যাখ্যা অডিওর মাধ্যমে দিয়েছে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। অডিওতে সিজার ও মার্তিনেজের আলোচনায় বলতে শোনা গেছে, বল যে ঢুকেছে, তার কোনো প্রমাণ নেই।

এল ক্লাসিকোর গোল বাতিলের পর রেফারির কথার প্রতিবাদ করেন বার্সার মিডফিল্ডার ইলকায় গুন্দোয়ান। গুন্দোয়ানকে দেওয়া ব্যাখ্যায় সিজার বলেছিলেন, কোনো গোললাইন প্রযুক্তি নেই। আমরা ভিএআরের জন্য অপেক্ষা করছি। ঠিকাছে? আমরা পর্যালোচনা করে দেখব।’ ভিএআরের সঙ্গে সিজারের আলোচনায় শোনা যায়, ‘আমার কাছে এটা কর্নার হয়েছে। একটু যাচাই করে দেখছি সিজার।

উল্লেখ্য, অনেকেই লা লিগার সভাপতি হাভিয়ের তেবাসকে ধুয়ে দিয়েছেন স্পেনের শীর্ষ লিগে গোললাইন প্রযুক্তি না ব্যবহার করায়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply