রিজওয়ানকে টি-টোয়েন্টি ক্রিকেটের ব্র্যাডম্যান বললেন শাহিন

|

ছবি: সংগৃহীত

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের দ্বিতীয় ম্যাচে দারুণ এক মাইলফলক স্পর্শ করেন মোহাম্মদ রিজওয়ান। দ্রুততম ব্যাটার হিসেবে টি-টুয়েন্টি ক্রিকেটে ৩ হাজার রানের রেকর্ড গড়েন পাকিস্তানের এই উইকেটরক্ষক ব্যাটার। রিজওয়ানের এমন কীর্তির পর দেশটির পেসার শাহিন শাহ আফ্রিদির মতে, রিজওয়ান টি-টোয়েন্টি ক্রিকেটের ব্র্যাডম্যান আর পাকিস্তানের সুপারম্যান। 

রাওয়ালপিন্ডিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে অপরাজিত ৪৫ রানের ইনিংস খেলার পথে দ্রুততম তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করেন রিজওয়ান। মাইলফলকটি ছুঁতে ৩১ বছর বয়সী এই ক্রিকেটারের লাগে ৭৯ ইনিংস। তারআগে রেকর্ডটি যৌথভাবে ছিল বাবর আজম ও ভিরাট কোহলির, দুজনেরই লেগেছিল ৮১ ইনিংস।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) সতীর্থ রিজওয়ান সম্পর্কে শাহিন বলেন, টি-টোয়েন্টি ক্রিকেটের ব্র্যাডম্যান এবং পাকিস্তানের সুপারম্যান মোহাম্মদ রিজওয়ানকে ৩০০০ রানের জন্য শুভকামনা। তোমার প্রভাব খেলাটাকে পরিবর্তন করে দিয়েছে, সন্দেহবাদীদের চুপ করিয়ে দিয়েছে। উড়তে থাকো, তুমি অনেকের জন্য অনুপ্রেরণা।

রিজওয়ানের প্রতি সম্মান জানাতে একটি পার্টির আয়োজন করেছিলেন শাহিন আফ্রিদি। এজন্য সতীর্থের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন রিজওয়ান। তিনি বলেন, আমার জন্য আরেকটি দারুণ উদযাপনের আয়োজন করায় এবং পাকিস্তান দলের তারকাদের একত্রিত করার জন্য শাহিন শাহ আফ্রিদিকে অনেক ধন্যবাদ। আমার সকল সতীর্থ এবং আমাদের অসাধারণ সমর্থকদের অকুণ্ঠ সমর্থনের জন্য কৃতজ্ঞতা।

বর্তমানে টি-টুয়েন্টিতে একজন ধারাবাহিক ব্যাটার হিসেবে রিজওয়ানের পরিচিতি থাকলেও ক্যারিয়ারের শুরুতে মোটেও এমন ছিলেন না। ক্যারিয়ারের প্রথম ১৭ ইনিংসে ডানহাতি এই ব্যাটারের সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল অপরাজিত ৩৩। তবে ২০২০ সালের ডিসেম্বরে ওপেনিংয়ে সুযোগ পেয়ে বদলে ফেরেন নিজের ক্যারিয়ার।

২০২১ সালে ২৯ ম্যাচে ৭৩.৬৬ গড়ে রিজওয়ান করেন ১৩২৬ রান। প্রথম ক্রিকেটার হিসেবে এক পঞ্জিকাবর্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হাজার রান করেছেন ১৩৪.৮৯ স্ট্রাইকরেটে। ১৩টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস ছিল। এর মধ্যে একটি তো ছিল তিন অঙ্কের। সেটি ছিল তাঁর ক্যারিয়ারের সেরা বছর।

এরপর ২০২২ সালে ২৫ ম্যাচে তিনি রান করেছেন ৪৫.২৭ গড়ে। গত বছর ম্যাচ খেলেছিলেন ৫টি, রান করেছেন ৫৪ গড়ে। এ বছরও এখন পর্যন্ত ৮টি ম্যাচে তার গড় ৬২। তবে তাঁর স্ট্রাইক রেট নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন বারবার। সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে তার গড় ৫০–এর মতো হলেও স্ট্রাইক রেট ১২৭.৪২।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply