বার্সাতেই থাকছেন জাভি

|

ছবি: সংগৃহীত

বছরের শুরুতে বার্সেলোনার সঙ্গে সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছিলেন জাভি হার্নান্দেজ।। তবে তিন মাস যেতে না যেতেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন এ স্প্যানিয়ার্ড। এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের কাছে হারের পর ক্লাব প্রেসিডেন্টের সঙ্গে জরুরি বৈঠকে বসেন জাভি। আর সেই বৈঠক শেষে যানা যায়, পূর্বের চুক্তি অনুযায়ী ২০২৫ সালে জুন পর্যন্ত বার্সাতেই থাকবেন জাভি। ২০২৫ সাল পর্যন্ত বার্সেলোনার সঙ্গে যে চুক্তি আছে সে পর্যন্ত কাতালান ক্লাবের ডাগ আউটেই থাকছেন তিনি। ফুটবল বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন এ তথ্য জানিয়েছে।

স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা ও স্পোর্টিং ডিরেক্টর ডেকোর সঙ্গে আলোচনার পর এ সিদ্ধান্ত নিয়েছেন জাভি। বিবিসি জানিয়েছে, লাপোর্তার বাড়িতে জাভির সঙ্গে আলোচনা হয়েছে তাদের, সেখানে ক্লাবের পক্ষ থেকে জাভিকে থেকে যেতে চাপ দেয়া হয়েছে।

এএফপি জানিয়েছে, জাভির ঘোষণার পর সাবেক জার্মানি কোচ হ্যান্সি ফ্লিক ও ব্রাইটন কোচ রবার্তো ডি জারবিকে বিবেচনায় নিয়েছিল বার্সা।তবে বার্সেলোনা বি দলের কোচ রাফায়েল মারকুয়েজের সঙ্গেই মূলত গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছিল ক্লাবটির। বিবিসি জানিয়েছে, ২০২৪-২৫ মৌসুমে বার্সার পারফরম্যান্সের যদি উন্নতি না হয় তাহলে পেপ গার্দিওলা, লুইস এনরিকে, মিকেল আরতেতার মতো কোনো হাই প্রোফাইল কোচকে রাজি করানোর চেষ্টা করবে বার্সা।

২০২১ সালের জানুয়ারিতে বার্সেলোনা কোচের দায়িত্ব গ্রহণ করেন জাভি। এরপর চার বছরের মধ্যে প্রথবারের মতো লা লিগার শিরোপা ঘরে তোলে বার্সেলোনা। জাভি তার বার্সেলোনা ক্যারিয়ারের প্রথম সম্পূর্ণ মৌসুমেই লিগ শিরোপা ঘরে তোলেন। এরপর ২০২৩ সালে এসে ক্লাবের সঙ্গে চুক্তি নবায়ন করেন ২০২৫ সালের জুন পর্যন্ত। এরপর সেপ্টেম্বরে এসে আরও এক বছর শর্তসাপেক্ষে চুক্তি মেয়াদ বাড়ানোর ক্লজ জুড়ে দেয়া হয়।

চুক্তি নবায়নের পরেই বিপত্তি ঘটে বার্সেলোনায়। ডিসেম্বর আর জানুয়ারি মাসে একের পর এক ম্যাচ হেরেই চলে কাতালান ক্লাবটি। যার মধ্যে জিরুনার, রিয়াল মাদ্রিদ, অ্যাথলেটিক ক্লাব বিলবাও এবং ভিয়ারিয়ালের কাছে টানা চারটির বেশি গোল হজম করে বার্সেলোনা। এছাড়াও স্প্যানিশ সুপার কাপ এবং কোপা দেল রে থেকেও বিদায় নেয় বার্সেলোনা।

তবে ভিয়ারিয়ালের কাছে ৫-৩ গোলের ব্যবধানে হারের পর জানুয়ারিতেই জাভি হার্নান্দেজ ঘোষণা দেন চলতি মৌসুম শেষে বার্সেলোনার কোচের পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। এই ঘোষণা দেয়ার পর বার্সেলোনা টানা ১৪ ম্যাচ অপরাজিত থাকে। এবং সে সময় ক্লাব প্রেসিডেন্ট লাপোর্তা এবং স্পোর্টিং ডিরেক্টর ডেকো ইচ্ছা পোষণ করেন জাভিকে ধরে রাখার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply