হে আল্লাহ বৃষ্টি দিন, প্রকৃতি শীতল করুন: ইসতিসকার নামাজে মুসল্লিদের ফরিয়াদ

|

সারাদেশ ডেস্ক:

চলমান তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবন। তাপমাত্রার পারদ যেন নামছেই না। এরইমধ্যে আগামী ৭২ ঘণ্টা দেশের ওপর দিয়ে তাপপ্রবাহ অব্যাহত পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সেইসাথে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বেড়ে যেতে পারে বলেও জানায় সংস্থাটি।

একফোটা বৃষ্টির জন্য যেন চাতকের মতো অপেক্ষায় রয়েছে মানুষ। এমন পরিস্থিতিতে বৃষ্টির প্রার্থনায় দেশের অধিকাংশ জেলায় ‘ইসতিসকার’ নামাজ আদায় করেছে মুসল্লিরা। নামাজ শেষে মুসল্লিরা আল্লাহ’র কাছে বিশেষ মোনাজাত করেন।

বরগুনা:

তীব্র দাবদাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির প্রার্থনায় জেলার বেতাগীতে ‘ইসতিসকার’ নামাজ আদায় করেছেন শতশত মুসল্লি। বৃহস্পতিবার সকালে উপজেলা কেন্দ্রীয় ঈদগাহ মাঠে খোলা আকাশের নিচে এ নামাজ অনুষ্ঠিত হয়। এতে সর্বস্তরের মুসল্লিরা অংশ নেন। এসময় বিশেষ ভঙ্গিতে দুহাত তুলে কান্নায় ভেঙে পড়েন তারা।

বগুড়া:

বৃষ্টি প্রার্থনায় বৃহস্পতিবার সকালে শহরের গোদারপাড়া ঈদগাহ মাঠে ‘ইসতিসকার’ নামাজ আদায় করেন মুসল্লিরা। নামাজ শেষে মোনাজাতে বৃষ্টি ও আল্লাহর রহমত প্রার্থনায় কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা। এ সময় মুসল্লিরা প্রকৃতি শীতল ও বৃষ্টি চেয়ে আল্লাহ’র কাছে ফরিয়াদ করেন।

রাজবাড়ী:

তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে জেলা সার্কিট হাউজ সংলগ্ন মাঠে ‘ইসতিসকার’ নামাজ আদায় করেন মুসল্লিরা। নামাজে স্থানীয় আলেমগণসহ সব বয়সী মুসল্লিরা অংশ নেন।

ফরিদপুর:

বৃহস্পতিবার সকালে জেলার ভাঙ্গা উপজেলার সরকারি কে. এম কলেজ মাঠে বৃষ্টির প্রার্থনায় ‘ইসতিসকার’ নামাজ আদায় করেন মুসল্লিরা। নামাজ শেষে চলমান তাপপ্রবাহ থেকে বাচতে বিশেষ মোনাজাত করা হয়।

পাবনা:

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে জেলার বেড়া উপজেলায় ‘ইসতিসকার’ নামাজ আদায় করেছেন মুসল্লিরা। বৃহস্পতিবার সকালে উপজেলার সান্যালপাড়া ঈদগাহ মাঠে নামাজ আদায় করা হয়। নামাজ শেষে অনাবৃষ্টি ও খরা থেকে রক্ষা পেতে মহান আল্লাহ তায়ালার কাছে বিশেষ মোনাজাত করা হয়।

পঞ্চগড়:

দাবদাহ থেকে মুক্তি ও ফসল রক্ষায় বৃষ্টির প্রার্থনায় জেলার সদর উপজেলায় নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার সকালে পৌরসভার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে এ নামাজ আদায় করা হয়। নামাজে উপজেলার বিভিন্ন এলাকার থেকে প্রায় পাঁচ শতাধিক মুসল্লি অংশ নেন।

রংপুর:

মহান আল্লাহ তায়ালার কাছে বৃষ্টি প্রার্থনা করে জেলা মহানগরে বিশেষ নামাজ আদায় করেছেন মুসল্লিরা। বৃহস্পতিবার সকালে নগরীর জুম্মাপাড়ার আলহেরা ইনস্টিটিউট স্কুল মাঠে শতশত মুসল্লি এ নামাজে অংশ নেন। নামাজ শেষে দুহাত ওপরের দিকে তুলে দোয়া করা হয়।

এছাড়াও, দেশের বরিশাল, নেত্রকোণা, গাইবান্ধা, টাঙ্গাইল, পটুয়াখালী, জয়পুরহাট, লক্ষ্মীপুর, নওগাঁ, বাগেরহাট, নাটোর, শরীয়তপুর, মেহেরপুর, চাঁদপুর, ভোলা, কিশোরগঞ্জ, মাদারীপুর, মানিকগঞ্জ, শেরপুর, গাজীপুরের বিভিন্ন স্থানেও বৃষ্টির প্রার্থনায় বিশেষ ‘ইসতিসকার’ নামাজ অনুষ্ঠিত হয়েছে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply