হাসি ফিরুক ছোট্ট মুয়াজের মুখে

|

আড়াই বছরের ছোট্ট মুয়াজ। ছোট ছোট পায়ে হাঁটাহাঁটি আর চঞ্চলতায় মাতিয়ে রাখছিল ঘর। তবে সেই আনন্দ খুব বেশিদিন স্থায়ী হয়নি। ছোট্ট মুয়াজকে একটু শান্তির ঘুমের জন্য তীব্র ব্যথানাশক ওষুধ মরফিন প্রয়োগ করা হচ্ছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অর্থনীতি বিভাগের সাবেক শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়টির খেলাধুলাভিত্তিক সংগঠন স্পোর্টস সাস্টের সাবেক সংগঠক জুলকারনাইন রাদের ছেলে মুয়াজ। সে দুরারোগ্য ব্যাধিতে (Sacrococcygeal Teratoma Type II and suspected ERMS(Rhabdomyosarcoma) আক্রান্ত হয়ে হাসপাতালের বেডে তীব্র যন্ত্রণায় ছটফট করছে। প্রতি চার ঘণ্টা পর পর তীব্র ব্যথানাশক ওষুধ মরফিন দেয়া হচ্ছে শিশুটিকে।

স্বজনরা জানান, সম্প্রতি মুয়াজের পায়ুপথের পাশে একটি টিউমার শনাক্ত হয়। বর্তমানে এটি বেশ বড় এবং শক্ত থাকায় বায়োপসি করাও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। এ অবস্থায় গত এক মাস ধরে শিশুটি ঢাকার আল মানার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তাকে দুটি কেমোথেরাপিও দেয়া হয়েছে। তবে এর সুফল মেলেনি। টিউমারটি বর্তমানে বড় হয়ে তার পায়ুপথ বন্ধ করে ফেলেছে। এ অবস্থায় ঈদুল ফিতরের পরদিন মুয়াজের কলোস্টোমি সার্জারি করা হয়।

গত ২০ এপ্রিল মুয়াজের কেমোথেরাপি নতুন প্রটোকলে শুরু হয়েছে। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী ২১ দিন পর পর মোট আটটি সাইকেলে (এক একটি সাইকেল পাঁচ দিনব্যাপী) সর্বমোট ৪০ দিনের কেমোথেরাপি দেয়া হবে। পাশাপাশি টিউমার অস্ত্রোপাচার করে ফেলে দিতেও বলেছেন চিকিৎসকরা। ইতোমধ্যে চিকিৎসা বাবদ ৮ লাখেরও বেশি টাকা খরচ করা হয়েছে।

তবে দেশের চিকিৎসকরা শিগগিরই মুয়াজকে বিদেশে নিয়ে চিকিৎসার পরামর্শ দিয়েছেন। মুয়াজকে মুম্বাইয়ের টাটা মেমোরিয়াল ক্যানসার হাসপাতালে চিকিৎসা করানোর পরিকল্পনা চলছে। তবে এর জন্য প্রাথমিকভাবে ৫০ লাখেরও বেশি টাকার প্রয়োজন।

সবার সহযোগিতা পেলে ছোট্ট মুয়াজ আবারও হয়তো ঘরময় রঙ ছড়িয়ে হেঁটে বেড়াতে পারবে, তার দূরন্তপনায় হয়তো প্রাণ পাবে মলিন ঘরখানি। মুয়াজকে সহায়তা পাঠাতে পারেন তার বাবার ব্যাংক হিসাবে।

নাম: K M ZULKERNINE
একাউন্ট নাম্বার:- ২০৫০ ৩৩৭ ০২ ০০৮৯৫৩০৭
রাউটিং নাম্বার: ১২৫২৭২৪৪৭
ইসলামি ব্যাংক বাংলাদেশ পিএলসি
গেন্ডারিয়া ব্রাঞ্চ, ঢাকা।

অথবা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিকাশ: ০১৫৫১৬১৮৫৭৪, রকেট: ০১৯১৭১৯৫০৬৪১ অথবা নগদে: ০১৯১৭১৯৫০৬৪ পাঠাতে পারেন ছোট্ট মুয়াজের জন্য স্নেহ ও ভালোবাসার পরশ।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply