পরিকল্পিত নগরায়নে সবাইকে একসাথে কাজ করতে হবে: গণপূর্তমন্ত্রী

|

ছবি: সংগৃহীত

স্টাফ করেসপনডেন্ট, ব্রাহ্মণবাড়িয়া:

কেবল সরকারি কর্মচারী কর্মকর্তা নয়, বরং মধ্যবিত্ত ও ছিন্নমূল মানুষের নিজস্ব আবাসনের সুযোগ সৃষ্টি করে দিতে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ বলে মন্তব্য করেছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার ছয়বাড়িয়ায় জেলা সরকারি কর্মকর্তা কর্মচারী সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রতিটি নাগরিকের আবাসন ব্যবস্থা তার সাংবিধানিক অধিকার। বর্তমান সময়ে পরিকল্পিত নগরায়ন খুবই গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন উবায়দুল মোকতাদির চৌধুরী। তিনি আরও বলেন, নদী ও খালকে দূষণ মুক্ত করতে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে। সেজন্য নতুন ভবনের নকশা অনুমোদনের ক্ষেত্রে সোয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) ছাড়া নতুন কোন ভবনের অনুমোদন দেয়া হবে না।

ইতোমধ্যে রাজউক, গণপূর্ত ও জাতীয় গৃহায়ন দপ্তরসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোকে এই নির্দেশ বাস্তবায়ন বাধ্যতামূলক করা হয়েছে বলেও জানান তিনি। ঢাকা দূষিত শহরের তালিকায় বিশ্বের এক থেকে তিন নম্বরের ভেতরে থাকে উল্লেখ করে তিনি বলেন, এই অবস্থায় মানুষজন আমরা কেউই শান্তিতে থাকতে পারব না। দেশের ব্যবসায়ীদের মধ্যে একটি বড় অংশ মধ্যবিত্ত। এই মধ্যবিত্তের সুবিধাও চিন্তা করতে হবে। দরিদ্র ও ছিন্নমূল মানুষের বিষয়েও  প্রধানমন্ত্রী চিন্তা করছেন। যার কারণে তিনি আশ্রায়ণ প্রকল্প গড়ে তুলেছেন।

উল্লেখ্য, জনপ্রশাসন মন্ত্রণালয়ের পিআরএল ভোগরত গ্রেড-১ কর্মকর্তা মুহাম্মদ মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পৌর মেয়রসহ অন্যান্যরা।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply