ইরাকে সমকামিতায় অভিযুক্ত হলে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড

|

সমকামিতাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করে একটি বিল পাস হয়েছে ইরাকের পার্লামেন্টে। শনিবার (২৮ এপ্রিল) এই বিলটি পাস হয়। তবে এই বিলের তীব্র নিন্দা জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলো। এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, সরকারের দাবি, ধর্মীয় মূল্যবোধকে রক্ষা করতেই এই আইন পাশ করা হয়েছে। এদিকে, আইন পাশ হওয়ার পরই উঠেছে সমালোচনার ঝড়। বিশেষ করে মানবাধিকার সংগঠনগুলো সরকারের এমন সিদ্ধান্তকে ‘মানবতার চরম বিপর্যয়’ বলে দাবি করে করেছে।

ইরাকে সমকামী সম্পর্ক বিরোধী আইনে বলা হয়েছে, ইরাকি সমাজকে নৈতিক অবক্ষয় থেকে রক্ষা করতে এই আইন আনা হয়েছে। দেহ ব্যবসা ও সমকামীতার বিরুদ্ধে আনা আইনে বলা হয়েছে, যদি কোনও পুরুষ বা মহিলা সমকামী সম্পর্কে ধরা পড়েন, তবে তাদের সর্বনিম্ন ১০ বছর এবং সর্বাধিক ১৫ বছর পর্যন্ত সাজা দেওয়ার বিধান আনা হয়েছে। যদি কেউ সমকামী বা দেহ ব্যবসার প্রচার করেন, তবে তাদেরও কমপক্ষে ৭ বছর অবধি সাজা দেওয়া হবে।

যদি কেউ তাদের বায়োলজিক্যাল জেন্ডার বা জৈবিক লিঙ্গকে স্বীকার না করেন এবং লিঙ্গ পরিবর্তন করেন, বা নিজের লিঙ্গের বিরুদ্ধে গিয়ে পোশাক পরেন, তবে তাদেরও ১ থেকে ৩ বছরের কারাবাসের সাজা দেওয়া হবে।

ইরাকে ১৯৮৮ সালের পতিতাবৃত্তি বিরোধী আইন সংশোধনের ওপর পার্লামেন্টে বিলটি আনা হয়। মোট ৩২৯ সংসদ সদস্যের মধ্যে ১৭০ জনই নতুন বিলটির পক্ষে ছিলেন।

প্রসঙ্গত, বিশ্বের ৬০টিরও বেশি দেশে সমকামী সম্পর্ককে নিষিদ্ধ করা হয়েছে। ১৩০টিরও বেশি দেশে এই সম্পর্ক বৈধ।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply