তীব্র গরমে স্কুল খোলা থাকা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

|

ফাইল ছবি

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, চলমান তাপপ্রবাহ দেশের সব স্থানে সমান নয়। পাঁচ জেলার তাপমাত্রার পূর্বাভাস অনুসারে সারা দেশের স্কুল বন্ধের সিদ্ধান্ত যুক্তিযুক্ত নয়। তাপমাত্রা ৪২ ডিগ্রি বা তার বেশি হলে সংশ্লিষ্ট অঞ্চলের স্কুল স্থানীয় প্রশাসন বন্ধ করতে পারবে।

আজ রোববার (২৮ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ঢাকা শহরের তাপমাত্রা বিবেচনা করে সারাদেশের বিদ্যালয়ে সিদ্ধান্ত নেয়ার মানসিকতা পরিহার করতে হবে। জনপ্রিয়তার আলোকে নয়, সিদ্ধান্ত নিতে হবে বাস্তবতার নিরিখে। ঢাকা শহরের তাপমাত্রা সারাদেশের তাপমাত্রা নয়।

গরমের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে নানা সমালোচনার মধ্যে মহিবুল হাসান বলেন, যে পূর্বাভাস পাওয়া গেছে, তাতে দেখা যায়– পাঁচটি জেলায় তাপমাত্রা ৪০ এর পর্যায়ে আছে। তাপমাত্রা ৪০ ডিগ্রি বাংলাদেশে নতুন নয়। সুতরাং পাঁচটি জেলায় তাপমাত্রা ৪০ এর ওপরে যাওয়ার পূর্বাভাসের ভিত্তিতে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়াটা যুক্তিযুক্ত নয়।

তিনি বলেন, তাপমাত্রা ৪২ ডিগ্রি বা তার বেশি হলে সংশ্লিষ্ট অঞ্চলের স্কুল স্থানীয় প্রশাসন বন্ধ করতে পারবে। তাপমাত্রা সব জেলায় সমান নয়। যেমন, চট্টগ্রামে তাপমাত্রা ৩৫-৩৬ ডিগ্রি সেলসিয়াস। সেখানে স্কুল বন্ধ করার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

শিক্ষামন্ত্রী বলেন, কিছু হলেই প্রথমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে হবে, এ ধারণা রাখা চলবে না। আমাদের নতুন কারিকুলাম শিক্ষা প্রতিষ্ঠানকেন্দ্রিক। তাই শিক্ষার্থীদের স্কুল-কলেজে আসা জরুরি। উচ্চশিক্ষার ক্ষেত্রে অনলাইন ক্লাস করা যেতে পারে। মন্ত্রণালয়ের এতে কোনো সমস্যা নেই। কিন্তু মাধ্যমিক পর্যায়ে নতুন কারিকুলামের কারণে অনলাইন ক্লাস নেয়া সম্ভব নয়।

তিনি আরও বলেন, শনিবার স্কুল খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে। ক্ষতি কাটিয়ে উঠলে আবারও মন্ত্রণালয় এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

প্রসঙ্গত, সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। পরিস্থিতি বিবেচনায় ‘হিট অ্যালার্ট’ জারি করেছে আবহাওয়া অধিদফতর। এর মধ্যেই আজ খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস চলছে। সময়সূচিতে কিছুটা পরিবর্তন এনে খুলে দেয়া হয়েছে প্রাথমিক বিদ্যালয়ও। তবে কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply