আইপিএলে রান বন্যার পেছনে স্পিনারদের ব্যর্থতাকে দায়ী করছেন মুরালিধরন

|

ছবি: সংগৃহীত

রানের বন্যা বইছে এবারের আইপিএলে। ব্যাট করতে নামলেই স্কোর বোর্ডে ২০০ রান রীতিমত ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। আবার সেগুলো টপকে জিতেও যাচ্ছে কোনো দল। এখন পর্যন্ত ২৫০ প্লাস স্কোর দেখা গেছে ৯ বার। আইপিএলের ইতিহাসের দলীয় সর্বোচ্চ সংগ্রহের রেকর্ডও হয়েছে এবারই। এমনকি টি–টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয় পেয়েছে পাঞ্জাব কিংস। শুধু তাই নয় পাওয়ার প্লেতে সানরাইজার্স হায়দরাবাদ গড়েছে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড।

চলতি আইপিএলে রান বন্যার পেছনে স্পিনারদের ব্যর্থতাকে দায়ী করেছেন শ্রীলঙ্কার কিংবদন্তী স্পিনার ও সানরাইজার্স হায়দরাবাদের বোলিং কোচ মুত্তিয়া মুরালিধরন। সেই সাথে স্পিন বান্ধব পিচের অভাবকেই রান হওয়ার বড় কারণ হিসেবে দেখছেন এই কিংবদন্তী।

মুত্তিয়া মুরালিধরন বলেন, ভারতে এ মুহূর্তে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে বেশির ভাগ স্পিনারই বল ঘোরানোর চেষ্টা করছে না। আমার কাছে বল ঘোরানোটাই ভালো করার প্রধান মাপকাঠি। ওরা কিছুটা জোরে বল করছে, কিন্তু ঘোরাচ্ছে না। বল বাঁক খাওয়াতেও দেখা যাচ্ছে না।

মূলত এখানেই স্পিনারদের ঘাটতি চোখে পড়েছে টেস্ট ইতিহাসের সর্বোচ্চ এই উইকেট শিকারীর। বল টার্ন না করাতেই ব্যাটাররা হাত খুলে খেলতে পারছেন বলেও মনে করেন তিনি। মুত্তিয়া মুরালিধরন বলেন, স্পিনাররা যদি বল ঘোরাতো- টার্ন করতে পারতো, তাহলে ব্যাটারদের জন্য পরিস্থিতি সামাল দেয়া কঠিন হত। আমার মনে হয়, এ কারণেই স্পিনারদের বল ঘোরানো শিখতে হবে।

শুধু তাই নয় অভিজ্ঞ স্পিনারদের অভাবের পাশাপাশি স্পিন বান্ধব পিচের অভাবকেই রান বন্যার অন্যতম কারণ মনে করেন এই লঙ্কান গ্রেট। মুরালিধরন বলেন, গত মৌসুমে তবু কিছু স্পিনবান্ধব পিচ ছিল। এবার তো সবাই ফ্ল্যাট উইকেট তৈরি করছে। এমনকি বাউন্ডারি বড় হলেও ফ্ল্যাট পিচ ও গতিময় আউটফিল্ড বাড়তি ৩০–৪০ রানের ব্যবস্থা করে দিচ্ছে। ব্যাটাররাই আধিপত্য বিস্তার করছে। এর সঙ্গে যোগ হয়েছে ইমপ্যাক্ট খেলোয়াড়। মানে আপনার ৮ জন ব্যাটার নিয়ে মাত্র ১২০ বল খেলতে হচ্ছে।

এবারের আইপিএলে বোলারদের রীতিমত শাসন করছে সানরাইজার্স হায়দরাবাদ। পয়েন্ট টেবিলের টপ ফোরে অবস্থান করছে মুরালির দল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply