স্কুল-মাদরাসা বন্ধে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করবে শিক্ষা মন্ত্রণালয়

|

চলমান তাপপ্রবাহে আগামী বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে বিজ্ঞান কমপ্লেক্সে এক অনুষ্ঠান শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। বলেছেন, আদালতের নির্দেশনার কপি হাতে এলে এ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার চাহিদা বাঞ্ছনীয় নয়। সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে এক ধরনের মানসিকতা তৈরি হচ্ছে। শিক্ষার্থীরা মাঠে থাকলে আরও বিপজ্জনক। তারা স্কুলে থাকলে নিরাপদ। সবকিছুতেই কেন শিক্ষা মন্ত্রণালয়ের ওপর আদালতের নিদের্শনা নিয়ে আসতে হয়। সাংবিধানিকভাবে যার যা দায়িত্ব দেয়া হয়েছে, তা পালন করাই বাঞ্ছনীয়। সংবিধান অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের এখতিয়ার শুধু শিক্ষা মন্ত্রণালয়ের বলেও উল্লেখ করেন তিনি।

মহিবুল হাসান চৌধুরী নওফেলের মতে তাপমাত্রা যেখানে কম, সেখানে স্কুল বন্ধ রাখার কোনো যুক্তি নেই। যেসব শিক্ষার্থীর অসুস্থতার কথা বলা হচ্ছে, তারা আদৌ শিক্ষাপ্রতিষ্ঠানে অসুস্থ হয়েছে কি না এ নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, যেসব জেলায় তাপমাত্রা ঊর্ধ্বমুখী, সেখানে স্কুল বন্ধ থাকতে পারে। তাপমাত্রা ৩৮, ৪০-এ না হলে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা যায়।

প্রসঙ্গত, চলমান তাপপ্রবাহের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ১৮ জনের মৃত্যুর ঘটনায় প্রাথমিক, মাধ্যমিক স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী বৃহস্পতিবার পর্যন্ত পাঠদান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে আজ সোমবার (২৯ এপ্রিল) এ আদেশ দেন।

তবে ক্লাসরুম শীতাতপ নিয়ন্ত্রিত হওয়ায় ও লেভেল, এ লেভেল পরীক্ষা পদ্ধতির পাঠদানকারী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হাইকোর্টের আদেশমুক্ত থাকবে। এছাড়া, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা আছে তারা চাইলে পাঠদান চালু রাখতে পারবে মত দিয়েছেন আদালত।

এ আদেশের পর প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহম্মদ সাংবাদিকদের জানান হাইকোর্টের নির্দেশ মেনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply