চ্যাম্পিয়নস লিগের ‘রাজাদের’ আজ বায়ার্ন পরীক্ষা

|

ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়নস লিগের রাজা রিয়াল মাদ্রিদ। অন্তত পরিসংখ্যানের দিকে তাকালে তাই বলে। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের ১৪টি শিরোপা যাদের দখলে, তাদের শ্রেষ্ঠ না বলে উপায় আছে। চলতি আসরেও বাজিমাত করেছে লস ব্লাঙ্কোসরা। কোয়ার্টার-ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে টাইব্রেকারে হারিয়ে এখন সেমি-ফাইনালে বায়ার্ন মিউনিখের সামনে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

শেষ চারের প্রথম লেগে মঙ্গলবার (৩০ এপ্রিল) বায়ার্নের মাঠে খেলবে রিয়াল। আলিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত একটায়।

জুড বেলিংহ্যাম, ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো, শুয়ামিনি, কামাভিঙ্গা। কাড়িকাড়ি টাকা খরচ করে প্রতিষ্ঠিত মেগা স্টারদের দলে ভেড়ানোর কৌশল বদলে এখন তরুণ প্রতিভাদের নিয়ে দল গড়ে রিয়াল মাদ্রিদ। ইউরোপিয়ান গণমাধ্যম মজা করে যার নাম দিয়েছে বেবি গ্যালাকটিকো।

কিন্তু সেই বেবিরা রোনালদো, বেনজিমাদের অভাবটা বুঝতে দেয়নি রিয়াল মাদ্রিদকে। ইউরোপিয়ান কাপ আর চ্যাম্পিয়নস লিগ মিলে এটি রিয়াল মাদ্রিদের ৩৩তম সেমিফাইনাল। এমন রেকর্ড নেই আর কোনো দলেরই।

রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ান রিয়ালের আর ৬ বারের চ্যাম্পিয়ন বায়ার্নের লড়াইটা জমজমাট হবে বলাই যায়। তবে বুন্দেসলিগায় এই মৌসুমে বাজে পারফরম্যান্সের কারণে এক্সপার্টরা এই ম্যাচে ফেভারিট হিসেবে দেখছে রিয়ালকে। পাশাপাশি চ্যাম্পিয়নস লিগে সবশেষ ৭ দেখায় বায়ার্নকে ৬ বার হারিয়েছে রিয়াল। আর ড্র হয়েছে এক ম্যাচ।

রিয়ালের জন্য সুসংবাদ চোট কাটিয়ে স্কোয়াডে ফিরেছেন গোলরক্ষক কোর্তয়া আর দুই ডিফেন্ডার ডেভিড আলাবা ও মিলিতাও। কিন্তু এই তিনজনেই থাকবেন মূল একাদশের বাইরে। সিটির বিপক্ষে খেলা ম্যাচের একাদশে দু’টি পরিবর্তন আনবে রিয়াল। নিষেধাজ্ঞায় কারভাহাল যেমন ছিটকে গেছেন। তেমনি নিষেধাজ্ঞা মুক্ত হয়ে রুডিগারের সঙ্গি হবেন মেকশিফট ডিফেন্ডার শুয়ামিনি। একাদশে ঢুকবেন লুকাস ভাস্কেস আর বাদ পড়বেন নাচো।

চ্যাম্পিয়নস লিগে এই নিয়ে সবশেষ ১৪ আসরের মধ্যে ১২ বারই অন্তত সেমি-ফাইনালে খেলছে রিয়াল। এই সময়ে পাঁচবার ফাইনালে উঠে প্রতিবার শিরোপা উল্লাস করেছে তারা। এসব পরিসংখ্যানেই ফুটে উঠছে এই প্রতিযোগিতায় তাদের আধিপত্য। 

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply