দীর্ঘসময় করছাড় চালু থাকা উচিত নয়: অর্থ প্রতিমন্ত্রী

|

গত ৫ বছরে ১২০ ধরনের করছাড় দিয়েছে সরকার। ২৫ বছর ধরে এমন সুবিধা চলমান থাকা উচিত নয়। অ-প্রাতিষ্ঠানিক খাত থেকে রাজস্ব আহরণ বাড়াতে হবে— এ কথা বলেছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে রাজধানীর একটি হোটেলে ‘অভ্যন্তরীণ সম্পদ আহরণে বাড়ানোর প্রয়োজনীয় রূপরেখা’ উপস্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআইর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ও এফবিসিসিআইর প্রেসিডেন্ট মাহবুবুল আলম।

অর্থ প্রতিমন্ত্রী আরও বলেন, মানি মার্কেট, বেসরকারি ও সরকারি ঋণ নিয়ে আলোচনার পাশাপাশি ক্যাপিটাল মার্কেট নিয়ে আরও আলোচনা দরকার। কীভাবে আরও বেশি ভালো কোম্পানি মার্কেটে আসে, সে বিষয়ে সবাইকে সচেষ্ট হতে হবে। তাহলে মানি মার্কেটের ওপর চাপ কমবে। ক্যাপিটাল মার্কেট, ইক্যুইটি মার্কেট ও বন্ড মার্কেট বৃদ্ধি করা জরুরি।

এতে বলা হয়, বাজেটে ভর্তুকি, পেনশন ও বেতন-ভাতায় ব্যয় হচ্ছে মোট রাজস্বের প্রায় ৭০ শতাংশ। নিদিষ্ট কিছু করছাড় পর্যায়ক্রমে বাদ দিলে ৪ বছরে ৬০ হাজার কোটি টাকা রাজস্ব সংগ্রহ করা সম্ভব।

সুযোগ পেলেই কর না দেয়ার মানসিকতা থেকে সরে আসতে হবে বলে মন্তব্য করেছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply