‘পারফেক্ট ডেস’ সিনেমা থেকে উদ্বুদ্ধ হয়ে পাবলিক টয়লেট নির্মাণ

|

পাবলিক টয়লেট দেখতে গুণতে হবে টাকা? কী এমন আছে ওই টয়লেটে? শুনতে অবাক লাগলেও সত্য যে প্রতিদিন শত শত মানুষ টোকিওতে ভিড় করেন পাবলিক টয়লেট দেখতে। টোকিওর নয়টি টয়লেট এখন সত্যিই দেশ-বিদেশের পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণের স্থান। এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, পাবলিক টয়লেট জনপ্রিয় হবার পেছনে রয়েছে একটি কাহিনী। গত বছরে মুক্তি পায়, ‘পারফেক্ট ডেস’ নামে একটি সিনেমা। জার্মানি আর জাপানের যৌথ প্রযোজনায় ছবি ‘পারফেক্ট ডেস’ টোকিও’র শিবুয়া ডিসট্রিক্টের স্থানীয় সরকারকে এমন অভিনব পরিকল্পনা বাস্তবায়নে অনুপ্রেরণা দেয়। অস্কারে মনোনয়ন পাওয়া ছবিটির কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন একজন টয়লেট ক্লিনার। সেই সিনেমাতে অভিনয় করেন কোজি ইয়াকুশো (হিরায়ামা)। তিনি টয়লেট পরিষ্কার করে তার সাধারণ জীবন নিয়ে সন্তুষ্ট।

ছবি: দ্য নিউ ইয়র্ক টাইমস।

এদিকে, ডিসট্রিক্ট কর্তৃপক্ষের মনে বুদ্ধি এলো, যদি টয়লেট ক্লিনার চরিত্র সাড়া জাগাতে পারে, টয়লেট কেন নয়। এরপর বিপুল ব্যয় তৈরি করা হয় টয়লেট। এরপর শিবুয়া কর্তৃপক্ষ ৯টি টয়লেট সবাইকে দেখানোর জন্য শুরু করে এক বিশেষ গাইডেড ট্যুর। বর্তমানে, ৮,৯৫০ জাপানি ইয়েন অর্থাৎ ৩২.৭৬ ডলার অর্থাৎ বাংলাদেশি টাকায় ৩ হাজার ৬শ’ টাকা দিয়ে দেখা যাবে ৯টি টয়লেট।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply