চ্যাম্পিয়নস লিগের আগামী মৌসুমে দলের সংখ্যা বাড়াতে যাচ্ছে উয়েফা

|

ছবি: সংগৃহীত

আগামী মৌসুম থেকে চ্যাম্পিয়নস লিগে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়াতে যাচ্ছে উয়েফা। ৩৬ দলের টুর্নামেন্ট আয়োজনে নির্ভর করা হবে নির্দিষ্ট লিগগুলোর মান। যার জন্য কো-ইফিশিয়েন্ট পয়েন্ট গণনা পদ্ধতি আনা হচ্ছে হিসেবের খাতায়।

এই পদ্ধতিতে লিগের দলগুলো ইউরোপিয়ান প্রতিযোগিতায় কেমন পারফর্ম করছে তার ওপর নির্ভর হচ্ছে মানদন্ড। কো-ইফিশিয়েন্ট স্কোরের গড়ে যে দুই লিগে বেশি থাকবে, সেখান থেকেই চ্যাম্পিয়নস লিগে অসবে সর্বোচ্চ সংখ্যক দল। আর তাতেই কপাল পুড়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের একটি দলের।

চলতি বছর চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে নেই কোনো ইংলিশ ক্লাব। নেই ইউরোপা লিগের শেষ চারেও। উয়েফা কনফারেন্স লিগের সেমিফাইনালে ওঠা অ্যাস্টন ভিলা শিরোপা জিততে পারলে ইংলিশ লিগের পয়েন্ট হবে ১৮ দশমিক দুই পাঁচ।

অর্থাৎ ইংলিশ দলগুলো এক্ষেত্রে পিছিয়েই থাকছে। যে কারণে চারটির বেশি দল চ্যাম্পিয়নস লিগে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাচ্ছে না। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে পরের বছরে চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার সিটি, আর্সেনাল এবং লিভারপুল প্রায় নিশ্চিত। চতুর্থ দল হিসেবে অংশগ্রহণ নিশ্চিত করতে লড়াই হবে অ্যাস্টন ভিলা ও টটেনহ্যাম হটসপারের মধ্যে।

চ্যাম্পিয়নস লিগের প্রথম পর্বের সেমিফাইনালে পিএসজিকে হারিয়ে একাধিক সমীকরণ বদলে দিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। এর আগে বুন্দেস লিগার শীর্ষ চার দলই কেবল জায়গা পেত এই আসরে। তবে এবারই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের কোনো অসরে সর্বোচ্চ ৫টি জার্মান ক্লাব।

জার্মানির মতো ইতালিও এগিয়ে আছে কো-ইফিশিয়েন্ট পয়েন্টে। তাদেরও সেরা ৫ দল সরাসরি খেলবে চ্যাম্পিয়নস লিগের নতুন আসরে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply