নিজ্জার হত্যার সাথে জড়িত সন্দেহে কানাডায় ৩ ভারতীয় গ্রেফতার

|

গত বছর কানাডায় হত্যার শিকার হন শিখ বিচ্ছন্নতাবাদী নেতা হারদিপ সিং নিজ্জার। এই হত্যার সাথে জড়িত থাকার সন্দেহে তিন ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে সেদেশের পুলিশ। ইতোমধ্যে তাদের ছবি প্রকাশ করেছে দেশটির আইনশৃংখলা বাহিনী।

তারা হলেন, কারান ব্রার (২২), কমলপ্রিত সিং (২২) ও কারানপ্রিত সিং (২২)। তারা গত তিন বছর ধরে দেশটির আলবার্টায় বসবাস করে আসছিলেন বলে জানিয়েছে পুলিশ। এছাড়া তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র ও ফার্স্ট ডিগ্রি মার্ডারের অভিযোগ আনা হয়েছে।

পুলিশ আরও জানিয়েছে, তারা অভিযুক্তদের সম্পর্কে আগে থেকে কিছু জানতো না এবং এই বিষয়টি তারা অত্যন্ত গুরুত্ব সহকারে তদন্ত করছে। এছাড়া এই হত্যাকাণ্ডের সাথে ভারতীয় সরকারের কোনো সংশ্লিষ্টতা আছে কিনা সেটিও খতিয়ে দেখা হচ্ছে।

ভারতে বিভিন্ন অপরাধে অভিযুক্ত হারদিপ সিং নিজ্জার কানাডাতে বসবাস করছিলেন। গত বছর জুন মাসে একটি গুরুদুয়ারার সামনে তাকে গুলি করে হত্যা করা হয়। ঘটনার পর দেশটির প্রেসিডেন্ট জাস্টিন ট্র্যুডো এই ঘটনায় ভারতের সংশ্লিষ্টতা আছে বলে অভিযোগ তোলেন। শুরু হয় কূটনৈতিক টানাপড়েন। এতে দুই দেশই দুই দেশের কূটনীতিকদের বহিষ্কার করে।

তবে চলতি সপ্তাহের শুরুতে বিচ্ছন্নতাবাদী সংগঠন খালিস্তান আয়োজিত একটি অনুষ্ঠানে উপস্থিত হন ট্রুডো। এরপরই বেশ চটে ভারত। ভারতে নিযুক্ত কানাডার ডেপুটি হাই কমিশনারকে ডেকে পাঠায় দিল্লি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply