মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের নিয়ে জাতিসংঘের উদ্বেগ

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় চাকরিতে এসে প্রতারণার শিকার হয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে বাংলাদেশিদের। শনিবার (৪ মে) মালয়েশিয়ার সংবাদমাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডে এ তথ্য জানায়। তাদের এই দুর্দশা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তিনটি আন্তর্জাতিক সংস্থা। সেগুলো হলো ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন এবং ইউনাইটেড নেশনস অব ড্রাগস অ্যান্ড ক্রাইম। সংস্থাগুলো জানিয়েছে, আটকে পড়া এই শ্রমিকদের তাৎক্ষণিক সহায়তায় প্রস্তুত তারা।

এর মধ্যে রয়েছে ন্যায়বিচার এবং মৌলিক পরিষেবাসহ তাদের কাজের পরিধি বাড়ানো, টেকসই সমাধান ও দীর্ঘমেয়াদী প্রচেষ্টা অব্যাহত রাখা ও শ্রমিকদের অধিকার আদায়।

বিবৃতিতে বলা হয়েছে, তিনটি সংস্থা মালয়েশিয়া সরকারকে বর্তমান শ্রম অভিবাসন ব্যবস্থা পর্যালোচনা করে। এতে আন্তর্জাতিক মানদণ্ড মেনে একটি স্বচ্ছ ও দক্ষ শ্রম অভিবাসন প্রক্রিয়া গড়ে তোলার জন্য গঠনমূলক নীতি গঠনে সংলাপের মাধ্যমে সমস্যা সমাধানে তারা প্রস্তুত। এতে আরও বলা হয়, বর্তমানে মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে বাংলাদেশিরা।

সংস্থাগুলো জানিয়েছে, ২০২৩ সালের শুরুর দিক থেকেই থেকে, ক্রমবর্ধমান সংখ্যক কর্মীদের রিপোর্ট রয়েছে যাদের মালয়েশিয়া আসার পরে চাকরি দেয়া হয়নি। এর পরিবর্তে নিয়োগকর্তা এবং সংশ্লিষ্ট নিয়োগকারী এজেন্টরা তাদের প্রায়শই খুব গাদাগাদি করে হোস্টেল, অ্যাপার্টমেন্ট বা এমনকি গুদামঘরে রাখে। এছাড়া অস্বাস্থ্যকর সুবিধা ও তাদের পর্যাপ্ত খাবার সরবরাহ না পাবার অভিযোগও পাওয়া গেছে। এমনকি তাদের পাসেপোর্ট কোম্পানিতে আটকে রাখার মতো ঘটনার অভিযোগও রয়েছে।

এপ্রিলে জাতিসংঘের একদল বিশেষজ্ঞ মালয়েশিয়াকে বাংলাদেশি অভিবাসী কর্মীদের শোষণকে সামনে রেখে তাদের সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল-নিযুক্ত বিশেষজ্ঞরা বলেছেন, তারা বাংলাদেশি অভিবাসীদের সম্পর্কে প্রতিবেদনে হতাশ হয়ে পড়েছেন যারা কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়ে মালয়েশিয়ায় নিয়ে এসে কাজের ব্যবস্থা করেনি। তাদের ব্যপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে অভিবাসী অধিকার কর্মী অ্যান্ডি হল জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের অধীনস্থ সংস্থা, মানবাধিকারের জন্য জাতিসংঘের হাইকমিশনার অফিসে মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের দুর্দশার বিষয়ে জানিয়েছেন।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply