নির্বাচনী প্রচার মাইকের শব্দদূষণ রোধে সিইসির কাছে চিঠি

|

ঝিনাইদহ করেসপনডেন্ট:

নির্বাচনী মাইকিংয়ের শব্দ দূষণ রোধে প্রধান নির্বাচন কমিশনারের কাছে চিঠি দিয়েছেন ঝিনাইদহের ‘শব্দদূষণ প্রতিরোধ আন্দোলন’ নামে একটি সংগঠনের কর্মী এস এম রবি। রোববার (৫ মে) প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়ালের কাছে এই চিঠি ডাকযোগে প্রেরণ করেন তিনি।

চিঠিতে উল্লেখ করেন, নির্বাচনী প্রচারে মাইকিংয়ের শব্দমাত্রা ৬০ ডেসিবেল নির্ধারণ হলেও ঝিনাইদহের প্রচারকারীগন তা কোনোভাবেই মানা হচ্ছে না। উচ্চশব্দে প্রচার মাইকগুলো জেলার আনাচে কানাচে দাপিয়ে বেড়াচ্ছে। ঝিনাইদহে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান মিলে মোট ১৪ জন প্রতিদ্বন্দি প্রার্থীর মাইক একযোগে প্রচারণা চালাচ্ছে। এতে শব্দ দুষণে শিশু, বৃদ্ধ, গর্ভবতী নারী ও হার্টের রোগীরা অসুস্থ হয়ে পড়ছেন। এছাড়া উপজেলার প্রতিটি ইউনিয়নে একযোগে ১৪টি মাইকের প্রচার দূষণের মাত্রা ছাড়িয়ে গেছে।

চিঠিতে আরও দাবি করা হয়, শুধু ঝিনাইদহ পৌরসভা ও সদর উপজেলার বিভিন্ন এলাকায় ২৫২টি মাইকে প্রচার চলছে। মাইকের অত্যাচারে সব শ্রেণী পেশার মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছেন।

তিনি ওই চিঠির মাধ্যমে নির্বাচনী প্রচার মাইক বন্ধ করার আহ্বান জানিয়ে উল্লেখ করে বলেন, সব কিছুই যে ইউরোপ আমেরকিা থেকে শিখতে হবে তা কেনো আমরাও তো আইন প্রয়োগ করে নজীর সৃষ্টি করতে পারি।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply