নিরাপত্তাকর্মী থেকে ইন্ডিজের বিশ্বকাপ দলে শামার জোসেফ

|

ফাইল ছবি

শরিফুল ইসলাম নাফি

একসময় ছিলেন নিরাপত্তাকর্মী, এরপর স্বপ্নের মতো টেস্ট দলে অভিষেক, পরবর্তীতে পিছিয়ে পড়া সিরিজে একাই ম্যাচ জিতিয়ে সমতায় ফেরানো। মানুষ তার স্বপ্নের সমান বড়, স্বপ্ন কখনও আকাশ ছোঁয়ায়। আর সেটাই করে দেখালেন ওয়েষ্ট ইন্ডিজ দলের শামার জোসেফ। ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকার যৌথ আয়োজনে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েষ্ট ইন্ডিজের বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন এই ক্যারিবিয়ান পেসার। অথচ সাদা বলের ক্রিকেটে এখনও তার অভিষেক হয়নি। মাত্র দুটি টেস্ট ম্যাচ খেলেই বিশ্বকাপের মঞ্চে যাচ্ছেন জোশেফ।

এখন পর্যন্ত ক্যারিয়ারে ফ্র্যাঞ্চাইজি লিগে ৩টি ম্যাচ খেলেছেন শামার জোসেফ। সবশেষ আইপিলে লখনৌ সুপার জায়ান্টসের হয়ে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। তবে কোনো উইকেটের দেখা পাননি। এর আগে, গত বছর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের হয়ে দুটি ম্যাচ খেলেছেন। দুই ম্যাচে যথাক্রমে ৩৯ ও ৩৩ রান দিলেও ছিলেন উইকেটশূন্য।

প্রশ্ন উঠতে পারে, এমন অনভিজ্ঞ পেসারকে বিশ্বকাপের মতো আসরে কেন দলে ভিড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এই উত্তর খুঁজতে ফিরে যেতে হবে জানুয়ারিতে। অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে ওভালে অভিষেক টেস্টে পাঁচ উইকেট নিয়ে আগমনী বার্তা দিয়েছিলেন এই জোসেফ। আর ১১ নাম্বারে ব্যাটিংয়ে নেমে করেছিলেন ৩৬ রান। যদিও ম্যাচটি অস্ট্রেলিয়া ১০ উইকেটে জিতে যায়। দ্বিতীয় টেস্ট ব্রিজবেনে মূলত সব আলো কেড়ে নিয়ে সবার নজরে আসেন শামার জোসেফ। প্রথম ইনিংসে শিকার করেছিলেন এক উইকেট। আর দ্বিতীয় ইনিংসে একাই ৭ উইকেট নিয়ে গুঁড়িয়ে দিয়েছিলেন অজিদের। তার আগুনে বোলিংয়ে ক্যারিবিয়ানরা অস্ট্রেলিয়াকে হারায় ৮ রানে। এর মাধ্যমে দীর্ঘ ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাঠে ইতিহাস গড়া জয় পায় ব্রায়ান লারার উত্তরসূরীরা।

১৯৯৯ সালের ৩১ আগস্ট গায়ানার বারাকারায় জন্মগ্রহণ করেন শামার জোসেফ। জীবিকার তাগিদে কখনও শ্রমিক আবার কখনও নিরাপত্তা কর্মীর কাজ করতে হয়েছে এই ক্রিকেটারকে। জাতীয় দলে অভিষেকের পর থেকে একের পর এক সুখবর পেয়েছেন। শুক্রবার ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে। রোভম্যান পাওয়েল অধিনায়ক করে ঘোষিত দলে জায়গা হয়েছে শামার জোসেফেও।

জোসেফ টেস্ট ম্যাচে যেভাবে আলো ছড়িয়েছিলেন, দেখা যাক সেটার চমক বিশ্বকাপে দেখাতে পারেন কি-না। যেভাবে রূপকথার গল্পের মতো উঠে এসেছেন, তেমনি অভিষিক্ত বিশ্বকাপটা রাঙাতে পারবেন বলে তার প্রতি দলের যে আস্থা, তার প্রতিদান নিশ্চয়ই দেবেন, সেই অপেক্ষায় গোটা ক্রিকেটবিশ্ব।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply