ঢাবিতে যৌন হয়রানি: অভিযোগের তদন্ত প্রতিবেদন প্রকাশে তিনদিনের আল্টিমেটাম শিক্ষার্থীদের

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে গঠিত তথ্যানুসন্ধান কমিটি দুই মাসেও কোনো প্রতিবেদন না দেয়ায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা। প্রতিবেদন জমা দিতে তিনদিনের আল্টিমেটাম দিয়েছেন তারা। সোমবার (৬ মে) সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এই আল্টিমেটাম দেন।

শিক্ষার্থীরা বলেন, দুই সপ্তাহ সময় বেঁধে দিলেও আজকে দুই মাস হতে চলেছে, যা অযৌক্তিক। এখনও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো ব্যবস্থা না নেয়ায় ন্যায়বিচার না পাওয়ার আশঙ্কা করছেন তারা। বিশ্ববিদালয় প্রশাসন বিষয়টিকে ধামাচাপা দিয়ে ভুক্তভোগী নারী শিক্ষার্থীকে যথাযথ বিচার থেকে বঞ্চিত করার চেষ্টা করছে বলেও অভিযোগ আসে সংবাদ সম্মেলন থেকে। এমনকি বিষয়টি নিয়ে আলোচনা কমে গেলে লঘু দণ্ড দিয়ে অভিযুক্ত শিক্ষককে বাঁচিয়ে দেওয়ার অপচেষ্টা করা হচ্ছে বলেও মনে করছেন তারা।

ইতোপূর্বে তাদের তিনটি দাবি ছিলো যা পুনরায় সংবাদ সম্মেলনে উত্থাপন করেন তারা। সেগুলো হল, তারা নাদির জুনাইদের বিরুদ্ধে আনা অভিযোগ খতিয়ে দেখা এবং তদন্তের দাবি তুলেছিলেন। সেইসাথে আরও দুটি দাবিতে উল্লেখ ছিলো অপরাধীকে শাস্তির আওতায় আনা এবং তদন্ত চলাকালীন সেই শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক দায়িত্বের বাইরে রাখা। এসময় সাম্প্রতিক সময়ে দেশের অন্য দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় একই ধরণের একাধিক সমস্যা অতিদ্রুত সমাধান করতে পারলেও, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন সেটি করতে ব্যর্থ বলেও অভিযোগ আনেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, তিনদিনের আল্টিমেটামেও তদন্তের অগ্রগতি এবং তাদের উল্লিখিত দাবি না মানা হলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি আসে সংবাদ সম্মেলন থেকে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply