বিশ্বকাপে খেলার মতো এখনও কিছু অর্জন করিনি: ম্যাকগার্ক

|

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশে মারকুটে ব্যাটিং উপহার দিয়ে আলোচনায় আসেন জেক ফ্রেজার-ম্যাকগার্ক। এরপর চলতি আইপিএলে ব্যাট হাতে ফুলঝুরি ছোটানোর পর অনেকেই ধরে নিয়েছিলেন টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলবেন তিনি। কিন্তু ডানহাতি এই ব্যাটারকে ছাড়াই অভিজ্ঞদের নিয়ে বিশ্বকাপের দল ঘোষণা করে অস্ট্রেলিয়া। তবে এসবের মাঝেও নির্ভার রয়েছেন ফ্রেজার-ম্যাকগার্ক। তার মতে, অস্ট্রেলিয়ার মতো দলে হুট করেই যে জায়গা আদায় করা কঠিন, সেটা ভালোভাবেই বোঝেন তিনি।

গত অক্টোবরে অস্ট্রেলিয়ার ঘরোয়া একদিনের ম্যাচের টুর্নামেন্ট মার্শ কাপে ২৯ বলে সেঞ্চুরি করেন ফ্রেজার-ম্যাকগার্ক। সেটি ‘লিস্ট এ’ ক্রিকেটে তো বটেই, স্বীকৃত ক্রিকেটেই দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড ছিল। এই ম্যাচ দিয়ে আলোচনায় আসা ম্যাকগার্ক বিগ ব্যাশে ১৫৮.৬৪ স্ট্রাইক রেটে ২৫৭ রান করেন।

চলতি আইপিএলেও বিশ্ব ক্রিকেটকে তাণ্ডব দেখাচ্ছেন তরুণ এই ওপেনার। ইতোমধ্যেই দুটি ম্যাচে ১৫ বলে হাফ সেঞ্চুরি করেছেন তিনি। এখন পর্যন্ত ছয় ইনিংসে তিন হাফ সেঞ্চুরিতে ২৩৩.৩৩ স্ট্রাইক রেটে ২৫৯ রান করেছেন তিনি।

এ বিষয়ে ‘উইলো টক’ পডকাস্ট-এ ম্যাকগার্ক বলেন, আমার মনে হয় না যে, আমি এমন অবস্থান তৈরি করেছি যার জন্য আমাকে (অন্য কারো জায়গায়) দলে নেয়া হবে। দেখুন বিশ্বকাপ ক্রিকেট আইপিএল বা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের চেয়ে একদম আলাদা।

অস্ট্রেলিয়ার তারকায় ঠাসা ব্যাটিং লাইন আপের মধ্যে ফাঁকা জায়গা খুঁজে পাচ্ছেন না তিনি নিজেও। ম্যাকগার্ক বলেন, এটাও বুঝতে হবে যে দলে জায়গা বের করা সজহ নয়। ওপেনার হিসেবে সেখানে আছেন ডেভিড ওয়ার্নার। তিন সংস্করণেই তিনি আমাদের সর্বকালের সেরা ওপেনার। আছেন ট্র্যাভিস হেডও; আইপিএলে তিনি জ্বলে উঠেছেন। শুধু আইপিএল কেন, গত দেড় বছর ধরে তিনি কী করে চলেছেন, তা সবাই দেখেছে। এরপর ধরুন মিচেল মার্শ। তিনি আমাদের অধিনায়ক। আবার ব্যাটিংয়েও সমানভাবে আলো ছড়িয়ে চলেছেন।

তিনি বলেন, পাঁচ ছয় নম্বরেও নিজেকে রাখতে পারছি না আমি। কারণ, টিম ডেভিড, ক্যামেরন গ্রিনদের মতো খেলোয়াড়রা এই পজিশনে মোটামুটি থিতু হয়ে গেছেন। আমি বিষয়টি এভাবে দেখছি। স্কোয়াড ঠিকই আছে। দলে জায়গা পেতে আমার হাতে সময়ও তো রয়েছে অনেক।

তবে যে কোনোভাবে বিশ্বকাপে দলের সঙ্গে থাকতে পারলে যে মন্দ হতো না, সেটিও অকপটে স্বীকার করলেন এই তরুণ। ম্যাকগার্ক বলেন, আমাকে যদি কোনোভাবে ট্রাভেলিং (রিজার্ভ) প্লেয়ার হিসেবেও দলের সঙ্গে রাখা হয়, তাহলে ব্যাপারটি আমার জন্য এক দারুণ সুযোগ হবে। অনেক কিছু শেখা হবে আমার।

তবে বিশ্বকাপ স্কোয়াড নিয়ে একেবারেই হতাশ নন তিনি। ম্যাকগার্ক বলেন, বিষয়টি আমাকে একেবারেই ভাবাচ্ছে না। কারণ আমি সেটি এখনও অর্জন করেছি- তা আমার একেবারেই মনে হচ্ছে না।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply