আইপিএলের কারণেই বিশ্বকাপ জিততে সহজ হয়েছে: ওয়ার্নার

|

ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে ভারতকে হারানো দুঃসাধ্য প্রায়। কিন্তু গত বছরের নভেম্বরে আয়োজক দেশ ভারতকে হারিয়েই রেকর্ড ষষ্ঠবারের মতো ওয়ানডে বিশ্বকাপের শিরোপা নিজেদের করে নিয়েছিলো মাইটি অস্ট্রেলিয়া। যেখানে এই ট্রফি জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ওপেনার ডেভিড ওয়ার্নার। সম্প্রতি জানালেন পুরো টুর্নামেন্টে অজেয় ভারতকে ফাইনালের দিন কিভাবে কুপোকাত করলো অজিরা।

আইপিএলের কারণেই বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। এমন মন্তব্যই করে বসলেন ওয়ার্নার। দলের বেশ কয়েকজন নিয়মিত আইপিএল খেলায় সেখানকার কন্ডিশন সম্পর্কে ভালো ধারণা ছিলো তাদের। ডেভিড ওয়ার্নার বলেন, আইপিএলে খেলার কারণেই আমরা ফাইনালে সুবিধা পেয়েছি। উইকেট সম্পর্কেও ভালো ধারণা ছিলো আমাদের। এছাড়া আবহাওয়া, পরিস্থিতি, পিচ, সবই আমাদের পরিচিত। লাল মাটি অথবা কালো মাটিতে পিচ কেমন হতে পারে আমরা সবই জানতাম। এগুলোই আমাদের জেতাতে সাহায্য করেছে।

এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন বিশ্বকাপের ফাইনাল ম্যাচ নাকি ছিলো তাদের পক্ষেই। ওয়ার্নার বলেন, আমাদের কিছু হারানোর ছিলো না। ২০০৯ সাল থেকেই ভারতের মাঠগুলো আমরা চিনতে শুরু করেছি। আহমেদাবাদ এমন এক মাঠ, যেখানে অস্ট্রেলিয়ার মতোই বাউন্ডারি। আমরা পরিকল্পনা করেছিলাম মেলবোর্নের মাঠকে মাথায় রেখে। বল করার সময় ভারতকে আমরা দূরের বাউন্ডারিতে মারতে বাধ্য করেছিলাম। বুকের উচ্চতায় বল করেছিলাম। আমাদের দল অভিজ্ঞ। যেভাবে খেলতে চেয়েছিলাম ঠিক সেভাবেই খেলতে পেরেছি।

একই সাথে জানালেন ভারত নাকি তার কাছে দ্বিতীয় বাড়ির মতো। তা হওয়াটাও স্বাভাবিক। ২০০৯ সাল থেকে ২০২৪ টানা ১৫ বছর ধরে আইপিএলের মাঠ মাতিয়ে যাচ্ছেন ওয়ার্নার। এখন পর্যন্ত তিনি খেলেছেন দিল্লি ডেয়ারডেভিলস, সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ক্যাপিটালসের হয়ে।

ওয়ার্নার বলেন, ভারত আমার কাছে দ্বিতীয় বাড়ির মতো। বিশ্বকাপের ফাইনালের ভেন্যুতে আগেও বেশ কয়েকবার খেলেছে দুই দল। সেই অনুযায়ী দুই দলের জন্যই এটি নিরপেক্ষ ভেন্যু ছিলো। সেদিন শুধু মাত্র গ্যালারিতে ১ লাখ সমর্থকের কারণে কিছুটা এগিয়ে ছিলো ভারত।

এদিকে টেস্ট এবং ওয়ানডে দুই ফরম্যাট থেকেই অবসর নিয়েছেন ওয়ার্নার। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে প্রস্তুত আছেন এই ওপেনার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply