কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে সমাপনী অনুষ্ঠান বাতিল

|

প্রশাসনের দমন-পীড়ন উপেক্ষা করেই যুক্তরাষ্ট্রে অব্যাহত আছে শিক্ষার্থীদের ইসরায়েল বিরোধী বিক্ষোভ। আন্দোলনের জেরে এবার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বাতিল হলো সমাবর্তনের আয়োজন। স্থানীয় সময় সোমবার (৬ মে) এক বিবৃতিতে এ তথ্য জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জানিয়েছে নিউইয়র্ক টাইমসসহ দেশটির অনেক গণমাধ্যম।

বলা হয়, নিজ নিজ বিভাগে ছোটো আকারে অনুষ্ঠান হতে পারে। তবে পুরো বিশ্ববিদ্যালয় একত্রে বিশাল আকারে প্রতিবছর যে আয়োজন থাকে, এবার তা হবে না। দেশটির ৪৫টি রাজ্যের প্রায় ১৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে তিন সপ্তাহ ধরে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের নিরাপদ রাখতে ছোট পরিসরে এ অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ১৫ মে থেকে স্নাতক সমাপনী অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল।

শিক্ষার্থীদের থামাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের তলবে গত কয়েকদিন ধরেই ক্যাম্পাসে ধরপাকড় চালাচ্ছে পুলিশ। শুধু কলাম্বিয়াই নয়, আন্দোলন থামাতে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধশত বিশ্ববিদ্যালয়ে অভিযান চালিয়েছে পুলিশ। আটক হয়েছেন প্রায় আড়াই হাজার শিক্ষক-শিক্ষার্থী। তারপরও আটকে রাখা যাচ্ছে না আন্দোলনের স্ফুলিঙ্গ। যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে ইউরোপের বিভিন্ন দেশেও ছড়িয়েছে এই বিক্ষোভ-প্রতিবাদ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply