নেত্রকোণায় ভোটকেন্দ্রের বাইরে ভিড় ভেতরে ফাঁকা, উপস্থিতি হাতে গোনা

|

নেত্রকোণা করেসপনডেন্ট:

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে নেত্রকোণার কলমাকান্দা ও দুর্গাপুরে আজ সকাল আটটা থেকে চেয়ারম্যানসহ তিনটি পদে ভোটগ্রহণ শুরু হয়েছে। কিন্তু কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি অনেক কম। আবার অধিকাংশ ভোটকেন্দ্রের বাইরে মানুষের জটলা থাকলেও ভেতরের অবস্থা ফাঁকা বললেই চলে। ভোটারদের উপস্থিতিও তেমন নেই।

বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত কলমাকান্দা ও দুর্গাপুর উপজেলার অন্তত ১৪টি কেন্দ্র ঘুরে এ চিত্র দেখা গেছে।

সকাল ৯টার দিকে কলমাকান্দার কৈলাটি ইউনিয়নের পাগলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দেখা যায় ভোটার উপস্থিতি হাতে গোনা। ওই কেন্দ্রে ভোটার সংখ্যা ৩ হাজার ২৪৫ জন। কেন্দ্রের বাইরে ভোটার ও প্রার্থীদের সমর্থকদের কিছু ভিড় থাকলেও নয়টা পর্যন্ত ভোট দিয়েছেন মাত্র ৭৮ জন ভোটার।

সকাল ১০টার দিকে কলমাকান্দা সদরের পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রের বাইরে প্রচুর ভিড় লক্ষ্য করা গেলেও ভেতরে প্রবেশ করে দেখা যায় ভিন্ন চিত্র, একদম ফাঁকা। যেন সুনশান নিরবতা। ভেতরে হাতে গোনা কয়েকজন নারী ভোটার।

ওই কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইডিং কর্মকর্তা মো. জাকির হোসেন শেখ জানান, কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৪ হাজার ৪৯ জন। ১০টি বুথকক্ষে সকাল আটটা থেকে ১০টা পযন্ত ৩১২টি ভোট পড়েছে। কেন্দ্রের ৭ নম্বর বুথকক্ষে গিয়ে জানা গেছে, সকাল আটটা থেকে সকাল ১০টা পযন্ত ২৫৮ জন ভোটারের মধ্যে ভোট প্রদান করেছেন মাত্র ২৯ জন ভোটার।

সকাল সাড়ে ১০টার দিকে চাইন্দাইল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে প্রায় একই চিত্র দেখা গেছে। বাইরে শ’খানেক লোকের ভিড় থাকলেও কেন্দ্রের ভেতরে হাতে গোনা আট জন ভোটার ভোট দিতে হাজির হয়েছেন। কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা আনিছুর আলম আকন্দ জানান, ওই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩ হাজার ৭৬১ জন। সকাল আটটা থেকে ১০টা পর্যন্ত ভোট দিয়েছেন ৪৭০ জন ভোটার।

বেলা ১১টার দিকে নাজিরপুর পল্লী জাগরণ উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে ভিড় থাকলেও ভেতরে ফাঁকা। কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা সাইফুল ইসলাম প্রিন্স জানান, মোট ভোটার সংখ্যা ৫ হাজার ৯৯৮ জন। শুরু থেকে ১১টা পযন্ত অর্থাৎ তিন ঘণ্টায় ৪৪৯ জন ভোট দিয়েছেন।

বেলা ১২টার দিকে দুর্গাপুর উপজেলা সদরের মহারাজা কুমুদ চন্দ্র মেমোরিয়াল সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় বাইরে কিছু লোকের ভিড়। আর ভেতরে ১০ থেকে ১৫ জনের মতো ভোটার। কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা শরাফত খান জানান, এ কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২ হাজার ৯০৫ জন। চার ঘণ্টায় ভোট দিয়েছেন ১১০ জন ভোটার।

বেলা সোয়া ১২টার দিকে উপজেলা সদরের বিরিশিরি এলাকায় পিসি নল মোমোরিয়াল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় বাইরেও তেমন ভিড় নেই, ভেতরেও ফাঁকা। একজন নারী নির্বাহী ম্যাজিস্ট্রে ও কিছু পুলিশ সদস্য ও সাংবাদিক রয়েছেন। অবশ্য চারজন নারী ভোটার ও তিন জন পুরুষ ভোটারকে ভোটকক্ষে প্রবেশ করে ভোট দিতে দেখা গেছে।

কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা রায়হানুল হক জানান, সেখানে মোট ভোটার ২ হাজার ৬৬৯ জন। কিন্তু ওই সময়ের মধ্যে ভোট দিয়েছেন ৩৩৫ জন ভোটার।

এদিকে ভোটারের উপস্থিতি কম থাকলেও দুপুর ১টার দিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুটি উপজেলার ১২৪টি ভোটকেন্দ্রে কোনো ধরনের বিশৃঙ্খল বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি। উপজেলা দুটিতে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ জন। এরমধ্যে দুর্গাপুরে ১ লাখ ৯৯ হাজার ৪৭০ জন।

নির্বাচনে কলমাকান্দা ও দুর্গাপুরে চেয়ারম্যান পদে সাতজন করে ১৪ জন, ভাইস চেয়ারম্যান পদে তিনজন করে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান তিনজন করে ৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সব প্রার্থীরাই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানা গেছে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply