লেগ-অ্যাগ্রিগেট হিসাব এখন শূন্য, এ যেন নকআউট সেমিতে বায়ার্ন-রিয়াল

|

মেহেদী হাসান রোমান

এক. উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে অ্যাওয়ে গোলের হিসেব এখন আর খাটে না। কাজেই একদিক থেকে বলা যায় অ্যাওয়ে মাঠে নকআউট সেমি খেলতে নামবে বায়ার্ন। রিয়াল মাদ্রিদের ক্ষেত্রেও গল্পটা একই। নকআউট, তবে হোম ম্যাচ। সান্তিয়াগো বার্নাব্যুর ৯০ মিনিট নাকি অনেক বড়। সেরকমই গল্প প্রচলিত আছে ফুটবল ফ্যানদের মাঝে।

সান্তিয়াগো বার্নাব্যুর ৯০ মিনিট।

দুই. রিয়াল মাদ্রিদকে সর্বশেষ কবে হারিয়েছে বায়ার্ন সেটি হয়ত তারা ভুলে গেছে। রিয়াল মাদ্রিদ এমনিতেই চ্যাম্পিয়নস লিগের ‘পয়া’ দল। এই ক্লাবটি মৌসুমের অন্য সবকিছু হারালেও এই টুর্নামেন্ট তাদের নিরাশ করেছে খুব কমই। চলতি শতাব্দিতে রিয়ালের মাঠে জিততে পারেনি বাভারিয়ানরা। দুই দলের ২৭ ম্যাচের পরিসংখ্যানে রিয়ালের ১২ জয়ের বিপরীতে মিউনিখের দলটি জিতেছে ১১বার। খুব সুক্ষ্ম পার্থক্য বটে।

রিয়াল ১১-১২ বায়ার্ন

তিন. ডর্টমুন্ড যখন পিএসজিকে হারিয়ে দিলো তখন থেকেই একটি বিষয় বেশ চর্চা হচ্ছে, অল জার্মান ফাইনাল। ২০১৩ সালের পর গত ১১ বছরে এরকম ফাইনাল দেখেনি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। কিন্তু বায়ার্ন ফাইনাল খেললেও ফাইনালের মুখ দেখেনি জার্মানির অন্য কোনও ক্লাব। ডর্টমুন্ড সেই ১৯৯৭ সালে একবারই ফাইনাল খেলেছে যেটি জিতেছিলো তারা। অল জার্মান ফাইনাল কি ফিরবে?

২০১৩ কি রিলোডেড?

চার. ১১ বছর আগে ওয়েম্বলির ফাইনাল মিস করেছিলো রিয়াল। সেবার সেমিতে তারা ধরাশয়ী হয় ডর্টমুন্ডের কাছে। অপরদিকে সময়ের বিবর্তনে বায়ার্ন-রিয়াল এখন ইউরোপিয়ান ক্লাসিকোর তকমা বহন করছে। হতেও পারে সেমি আর ফাইনাল দুটোতেই ডয়েচল্যান্ড সাম্রাজ্য ভেঙে তছনছ করে দিলো লস ব্লাঙ্কোসরা।

রিয়ালের চোখ এখন নিজেদের শোকেসে ১৫ তম চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি নিয়ে আসা।

পাঁচ. দুদলেই খেলবে কিছু ইংলিশ ফুটবলার। ফাইনাল হবে তাদের দেশে। নিজে বিদেশি ক্লাবে খেললেও দেশের মাটিতে ও লন্ডনের স্টেডিয়ামে সেই ক্লাবকে প্রতিনিধিত্ব করার সুযোগ পাবেন হ্যারি কেইন-বেলিংহামদের কেউ।

নিজেদের দেশে হবে ফাইনাল। নিজ ক্লাবকে নিয়ে পৌঁছাবেন কে?

ছয়. টমাস টুখেল এখন বায়ার্নের কোচ। একসময় ডর্টমুন্ডের ডাগআউটে দেখা গেছে তাকে। তিনি চাইবেন তার সাবেক ক্লাবের বিপক্ষে ফাইনাল খেলতে। অপরদিকে আনচেলত্তিও সামলেছেন বায়ার্নের ডাগআউট। আজ নিজের সাবেক ক্লাবকে হারিয়ে তিনি চাইবেন ওয়েম্বলির ফাইনালে যেতে।

টুখেল-আনচেলত্তি।

সাত. কী হবে আজ সেখানে? প্রথম লেগের ড্র-কে ছাপিয়ে, কী এমন হাইভোল্টেজ বারুদ ফুটবে বার্নাব্যুতে?


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply