সর্বনাশা সিদ্ধান্ত নিয়েছেন লাইনসম্যান ও রেফারি: টুখেল

|

ছবি: সংগৃহীত

বায়ার্ন মিউনিখের বিপক্ষে রোমাঞ্চকর লড়াইয়ের পর দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলের জয়ে রেকর্ড ১৮তম বারের মতো ফাইনালে পা রেখেছে রিয়াল মাদ্রিদ। তবে রেফারির সিদ্ধান্ত নিয়ে চলছে বিতর্ক। তখন মাঠেই প্রতিবাদ জানিয়েছেন বায়ার্ন মিউনিখের কোচ টমাস টুখেলসহ ক্লাবটির খেলোয়াড়েরা। ম্যাচ শেষেও ছিল এর রেশ, রেফারি সাইমন মারচিনিয়াককে রীতিমতো ধুয়ে দিয়েছেন টুখেল।

ম্যাচ তখন যোগ করা সময়ের ১৩তম মিনিট চলছিল, এমন সময়ে রিয়ালের জালে বল জড়ান বায়ার্ন সেন্টারব্যাক ম্যাথিয়াস ডি লিট। তবে বল জালে জড়ানোর আগেই লাইনসম্যান অফসাইডের পতাকা তোলেন। গোলটি বাতিল হয়।

যা নিয়ে ওই গোলটি করা বায়ার্ন ডিফেন্ডার ডি লিট বলেন, আমি এটা বলতে চাই না যে, রিয়ালের পক্ষেই সবসময় রেফারি থাকে। তবে আজ ওটা বড় পার্থক্য গড়ে দিয়েছে। এটাই রিয়াল, যখন আপনি ভাববেন ওরা শেষ হয়ে গিয়েছে, আর একটামাত্র শ্বাস নেয়া বাকি… এজন্যই ওরা ১৪ বারের চ্যাম্পিয়নস লিগ জয়ী দল।

ম্যাচ শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় টিএনটি স্পোর্টসকে বায়ার্ন কোচ টুখেল বলেন, সর্বনাশা সিদ্ধান্ত নিয়েছেন লাইনসম্যান ও রেফারি। এই সিদ্ধান্তের কারণে বিশ্বাসঘাতকতার শিকার হয়েছিল বলে মনে হচ্ছে। দারুণ লড়াই হয়েছে, আমরা মাঠে সবটুকু দিয়েছি। (ফাইনালের) খুব কাছে পৌঁছেও গিয়েছিলাম। কিন্তু এখন রিয়াল মাদ্রিদকে শুভকামনা জানাতে হচ্ছে।

এরপর সংবাদ সম্মেলনেও ক্ষোভ ঝেড়েছেন টুখেল। তিনি বলেন, দুঃখ প্রকাশ করে এখন কোনো লাভ নেই। সবার সর্বোচ্চটা দিতে হয়েছে, ভুগতে হয়েছে, কোনো ভুল ছাড়াই খেলতে হয়েছে সবাইকে। সুতরাং রেফারিকেও সেই মানের হতে হবে। ঘটনা ঘটে যাওয়ার পর অজুহাত দিয়ে কোনো লাভ নেই। আপনি সেরা বলেই মাঠে। শেষ পর্যন্ত মাঠে আপনার কাছে সেরাটা প্রত্যাশা করা আমাদের অধিকার।

বায়ার্ন কোচ ও খেলোয়াড়ের এমন দাবির বিপরীতে মন্তব্য করেছেন রিয়াল কোচ আনচেলত্তিও। তিনি বলেন, এটি (ডি লিটের অফসাইড) সম্পূর্ণ স্পষ্ট, তা দেখেই লাইন্সম্যান পতাকা তুলেছেন এবং বাঁশি বাজিয়ে থামার সঙ্কেত দিয়েছেন রেফারি। যদি তারা (বায়ার্ন) এটি নিয়ে অভিযোগ তোলে, আমরাও নাচোর গোল বাতিল হওয়া নিয়ে অভিযোগ তুলছি। কারণ তার আগে কিমিচ (বায়ার্ন ফুটবলার জশুয়া কিমিচ) ডাইভ দিয়েছিলেন, দু’জনেই একে অপরকে ধাক্কা দিয়েছেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply