ভারতের দুর্গম অঞ্চলেও পৌঁছে যাচ্ছে ভোট সরঞ্জাম

|

২০১৯ সালে ঘোড়ামারা দ্বীপের ভোটকেন্দ্রে যাওয়ার সময়ে ভ্যানে করে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও অন্যান্য সামগ্রী নিয়ে যাচ্ছেন ভারতের নির্বাচন কর্মকর্তারা। ফাইল ছবি: এএফপি

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতে নির্বাচনকে ঘিরে চলছে মহাযজ্ঞ। বিশাল জনগোষ্ঠীর দেশটিতে এখনও আছে এমন অনেক অঞ্চল যেখানে নেই কোনো রাস্তা, চলে না যানবাহন। সেসব স্থানে পায়ে হেঁটে কিংবা কাঁধে করেই বয়ে নিয়ে যাওয়া হচ্ছে ভোট সরঞ্জাম।

যেমন মহারাষ্ট্রের পুনেতে প্রান্তিক এক গ্রাম আছে, যেখানে নেই গাড়ি চলাচলের উপযুক্ত রাস্তা। তাই দুর্গম পাহাড়ি পথ বেয়ে পাড়ি দিতে হয় কয়েক কিলোমিটার পথ। শুধু পুনের এই গ্রামই নয়, ভারতজুড়ে বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে নাগরিকদের ভোটাধিকার নিশ্চিতে চলছে নানা মহাযজ্ঞ। পায়ে হেঁটে কিংবা নৌকা তো বটেই, কোথাও কোথাও ট্রাক্টরে চেপেও পৌঁছানো হচ্ছে ভোট সামগ্রী। সেসব স্থানে নৌকাই একমাত্র ভরসা।

পোলিং অফিসার রতন কুমার বলেন, ভোট সরঞ্জাম নিয়ে গুজরাটের শিয়ালবেটের উদ্দেশে রওনা হচ্ছি। কারণ, নৌকা ছাড়া সেখানে পৌঁছানোর আর কোনো উপায় নেই। নৌকা থেকে নামার পর ঐ অঞ্চলে চাষের কাজে ব্যবহৃত ট্রাক্টরে করে বাকি পথ পাড়ি দিতে হবে।

ভোট সরঞ্জাম পৌঁছানোই নয়, ভোটকেন্দ্র স্থাপন ও ভোট গ্রহণও বেশ চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে কোনো কোনো অঞ্চলে। কোথাও কোথাও এখন পর্যন্ত পৌঁছায়নি বিদ্যুৎ। নেই পর্যাপ্ত পানি কিংবা খাবার।

এ প্রসঙ্গে আলিয়াবেটের জোনাল অফিসার দ্বীপেশ পাটেল বলেন, গুজরাটের আলিয়াবেট গ্রামে ভোট গ্রহণ করছি। সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো, এ অঞ্চলে কোনো বিদ্যুৎ নেই। সোলার পাওয়ার সিস্টেমের মাধ্যমে চালানো হচ্ছে পোলিং বুথ। আশপাশে ১০ কি.মি. এলাকায় কোথাও নেই পানযোগ্য পানি।

বহু অঞ্চলে নেই ভোট কার্যক্রম চালানোর উপযুক্ত ভবন। তাই নদীর ওপর একটি শিপিং কন্টেন্টারকেই বানানো হয়েছে পোলিং বুথ, আছে এমন নজিরও।

চলতি বছর ভারতে ভোটার আছে প্রায় ৯৬ কোটি। গণতন্ত্রে প্রত্যেকের ভোটই মূল্যবান। তাই ভোটাররা দেশের যে প্রান্তেই থাকুক না কেন, তাদের ভোটাধিকার নিশ্চিত করতে চায় ভারতের নির্বাচন কমিশন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply