রাফায় চলছে ইসরায়েল-হামাস লড়াই

|

ছবি: এএফপি

যুদ্ধ যেন পিছু ছাড়ছে না গাজাবাসীর। গাজা উপত্যকার রাফায় চলছে ইসরায়েল ও হামাসের ব্যাপক লড়াই। শুক্রবার (১০ মে) এ খবর জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এরইমধ্যে শত্রু-মিত্রদের সব চাপ উপেক্ষা করেই জনবহুল শহরটিতে ঢুকে হামলা চালাতে শুরু করেছে ইসরায়েলি পদাতিক বাহিনী। ট্যাঙ্ক থেকে ছুড়ছে গোলা। তবে হামাস যোদ্ধারাও ছেড়ে কথা বলছে না। রকেট-মর্টার ছুড়ে গড়ে তুলছে শক্ত প্রতিরোধ। এছাড়া, বিস্ফোরক ডিভাইসের মাধ্যমেও তেল আবিবের সেনাদের প্রতিরোধ করছে ফিলিস্তিনি গোষ্ঠীটি।

এদিকে, রাফায় বিমান হামলাও ব্যাপক জোরদার করেছে ইসরায়েল। এমন পরিস্থিতিতে যে যেভাবে পারছেন, অন্যত্র ছুটছেন। ফিলিস্তিন কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, এরইমধ্যে ৮০ হাজারের বেশি ফিলিস্তিনি রাফা ছেড়েছে।

প্রসঙ্গত, হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে আলোচনার চেষ্টা চলছে দীর্ঘদিন ধরে। যদিও হামাসের সঙ্গে চুক্তি হোক বা না হোক, ইসরায়েল রাফাতে হামলা চালাবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু। এমন অবস্থায় রাফায় হামলা করলে ইসরায়েলে কিছু অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply