বাংলাদেশে পিটার হাসের জায়গায় আসছেন ডেভিড মিল

|

বাংলাদেশে নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড মিল-এর নাম ঘোষণা করা হয়েছে। বর্তমানে তিনি চীনের বেইজিংয়ে মা‌র্কিন দূতাবাসে ডেপুটি চিফ অব মিশনের দায়িত্ব পালন করছেন। এর আগে, ঢাকায় ডেপুটি মিশন প্রধান ছিলেন মিল।

ওয়াশিংটনের স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ মে) প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে তার নাম ঘোষণা করেন। এমনটা জানিয়েছে হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজের তথ্য অনুযায়ী, ডেভিড স্লেটন মিল মার্কিন ফরেন সার্ভিসের মিনিস্টার-কাউন্সেলর পদমর্যাদার জেষ্ঠ কর্মকর্তা। এর আগে, তিনি মার্কিন পররাষ্ট্র দফতরের অর্থনৈতিক ও ব্যবসাবিষয়ক ব্যুরোর বাণিজ্য নীতিবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ছিলেন। ছিলেন নিষেধাজ্ঞা নীতি ও বাস্তবায়ন ব্যুরোর পরিচালকও।

বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে জ্যৈষ্ঠ কূটনীতিক মিলের মনোনয়ন এরইমধ্যে সিনেটের কাছে পাঠানো হয়েছে। সিনেটে শুনানির পর মিলিকে যোগ্য মনে হলে তবেই মনোনয়ন চূড়ান্ত করে রাষ্ট্রদূত করে তাকে ঢাকায় পাঠানো হবে। মিলি ঢাকায় রাষ্ট্রদূত হলে বর্তমান রাষ্ট্রদূত পিটার হাসের স্থলা‌ভি‌ষিক্ত হবেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে বাংলাদেশের ভোট নিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শলাপরামর্শ ও আলোচনা-সমালোচনার সময় পিটার হাস অন্যতম প্রধান কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করেন। সব ঠিক থাকলে নির্বাচন শেষের পাঁচ মাসের মধ্যে বাংলাদেশ বিষয়ে অভিজ্ঞ ডেভিড মিলকে ঢাকায় পাঠাচ্ছে ওয়াশিংটন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply