শেষ হলো গুচ্ছ ভর্তি পরীক্ষা, জবিতে ক্লাস শুরু হতে পারে ১৫ জুলাই

|

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই ইউনিটের পরীক্ষার মাধ্যমে শেষ হলো এ বছরের গুচ্ছ ভর্তিযুদ্ধ।

শুক্রবার (১০ মে) সারাদেশের ২২টি কেন্দ্রে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ‘সি’ ইউনিট বা ব্যবসায় শিক্ষা অনুষদে ৩ হাজার ৬২৯টি আসনের পরিবর্তে মোট আবেদন করে ৪০ হাজার ১৬৬ জন শিক্ষার্থী।

গুচ্ছ ভর্তি পরীক্ষার হল পরিদর্শন শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সাদেকা হালিম বলেন, ভর্তির সকল কার্যক্রম ১৫ অথবা ১৬ মে’র মধ্যে সম্পন্ন হয়ে যাবে। ফলে, ১৫ জুলাই এর মধ্যেই অনার্স প্রথম বর্ষের ক্লাস শুরু হবে এ বিশ্ববিদ্যালয়ে।

নির্বিঘ্নে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, কঠোর নিরাপত্তা ও গোপনীয়তা বজায় রেখে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে প্রশ্নপত্র পাঠানো হয়েছে। কিছু শিক্ষার্থী দেরি করে আসলেও তাদের প্রবেশে কোন সমস্যা হয়নি। পরীক্ষা চলাকালীন কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি বলেও জানান তিনি।

এর আগে, গত ২৭ এপ্রিল ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ইতিমধ্যে ‘এ’ ইউনিটের ফলাফলও প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ছিল ৩৩ দশমিক ৯৮ শতাংশ। এছাড়া গত ৩ মে অনুষ্ঠিত হয় ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। এতে অংশ নেন ৮৫ হাজার ৫৪৮ জন পরীক্ষার্থী। ভর্তির ন্যূনতম যোগ্যতা অর্জন করে ৩১ হাজার ৮১ জন। সে হিসেবে পাসের হার ৩৬ দশমিক ৩৩ শতাংশ।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply