আলোনসো জাদুতে লেভারকুসেন এখন নেভারলুজেন, ট্রেবল জয়ের পথে জার্মানির ক্লাবটি

|

মেহেদী হাসান রোমান

১২০ বছর বয়স। শতবর্ষী কোনো বটগাছের মতো পৃথিবীর দুটি বিশ্বযুদ্ধ ও তৃতীয় বিশ্বের অনেক দেশের জন্ম হওয়ার আগে গড়া হয়েছিলো বায়ার লেভারকুসেন ক্লাবটি। কিন্তু সেই তুলনায় অর্জন কিংবা ট্রফি কেবিনেট প্রশ্নসাপেক্ষ। জার্মানির উত্তর-পশ্চিমে নেদারল্যান্ডস ও বেলজিয়াম সীমান্তবর্তী দেশটির সবচেয়ে জনবসতিপূর্ন প্রদেশ নর্থ রাইন-ওয়েস্টফালিয়ায় ক্লাবটির অবস্থান। সম্প্রতি সেটি যেনো পুনর্জন্ম দিয়েছেন এক স্প্যানিশ ভদ্রলোক। নাম জাবি আলোনসো।

নিজ দেশের লিগ আর ইউরোপিয়ান ফুটবল মিলে এমন দাপুটে ফুটবলের একক কোনো মৌসুম শেষবার উপহার দিয়েছিল পর্তুগিজ ক্লাব বেনফিকা। ১৯৬৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত ইউসেবিও-হোসে আগাস্তোর যুগের সেই দলটি অপরাজিত ছিল দীর্ঘ ৪৮ ম্যাচ। এবার সেই রেকর্ডকে টপকে গেলো বায়ার। সেটি কতদূর পর্যন্ত গড়াবে সেটি সময়ই বলে দেবে। ৫৯ বছরের রেকর্ড ভাঙা চাট্টেখানে কথা না।

আনবিটেন ফোরটি নাইট।

আশির দশকে যখন রক অ্যান্ড রোলস মিউজিক শ্রোতাদের মনে সাড়া ফেলতে শুরু করে তখন ইউরোপের টপ ফাইভ লিগের রিদমও পৃথিবীর আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে পড়তে থাকে। কারণ স্যাটেলাইট আর বৈশ্বিক প্রযুক্তিগত উৎকর্ষ। রঙ্গিন সম্প্রচার শুরু হয় আশির দশকেই। সেই দশকেরই শেষ দিকে প্রথম কোনো ইউরোপিয়ান আসরের শিরোপা জেতে লেভারকুসেন। ১৯৮৭-৮৮ মৌসুমের উয়েফা ইউরোপা লিগ (তখন এই টুর্নামেন্টের নাম ছিলো উয়েফা কাপ) ঘরে তোলে তারা। এরপর একবার তারা ডিএফবি পোকাল (জার্মান কাপ) জেতে, সেটি ১৯৯২-৯৩ মৌসুমে। ব্যাস ট্রফি কেবিনেটের গল্প এখানেই আপাতত শেষ।

জাবি আলোনসো, দ্য হিস্টোরি মেকার।

এরপর কেটে গেছে তিন দশক। গত ৩০ বছরে ক্লাবটির বড় অর্জন একবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালসহ ৩ বার ডিএফবি পোকাল ও ৫ বার বুন্দেসলিগার ‘রানার্সআপ অবস্থান’। ২০২২ সালের শেষদিকে বুন্দেসলিগা রেলেগেশনের দিকে এগিয়ে যাচ্ছে বায়ার। তখনই কর্তৃপক্ষ নিয়ে আসে জাবি আলোনসোকে। স্প্যানিশ নিপাট এই ভদ্রলোকটি জার্মানিতে নিজের ক্যারিয়ারের শেষ তিন বছর খেলেছেন দেশটির ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে। ৪০ বছর বয়সে পা রাখেন লেভারকুসেনের ডাগআউটে। এরপরের গল্পটা গ্রাফ স্কেলে সুপার পজিটিভ কোণে রকেট গতিতে ঊর্ধ্বমুখী হবার।

বে অ্যারেনা।

২০২২-২৩ মৌসুম বায়ার শেষ করে বুন্দেসলিগা টেবিলের ছয়ে থেকে। আগের সিজনে লিগের টপ থ্রি হয়ে চ্যাম্পিয়ন লিগে প্রবেশ করলেও গ্রুপে তৃতীয় হয়ে প্রবেশ ঘটে উয়েফার দ্বিতীয় টায়ার ইউরোপা লিগের আসরে। সেমিফাইনালে সেবার রোমার কাছে দুই লেগ মিলিয়ে ১-০ তে হেরে বিদায় নেয় আলোনসোর দল। এরপরের মৌসুম রুপকথার। গ্রিক মিথলজি কিংবা অ্যারাবিয়ান নাইট ভর করে লেভারকুসেনকে।

২০২৩-২৪ মৌসুমে বুন্দেসলিগা শিরোপা আসে বে অ্যারেনায়। টানা ১১ বছরের বায়ার্ন সাম্রাজ্যের বুকে হানা দেয় জাবি আলোনসোর দল। সেই বাঁধভাঙা উল্লাস আর হাজার হাজার সমর্থকদের মাঠে নেমে আসা ক্ষণে শতবছরের আক্ষেপ এক নিমিশেই বিদায় নেয় ক্লাবটির।

প্রথমবারের মতো বুন্দেসলিগা জয়।

চলতি মৌসুমে ইউরোপা লিগে গ্রুপ স্টেজে প্রতিটি ম্যাচ জেতে লেভারকুসেন। আজারবাইজান ক্লাব কোয়ারাবাগ, নরওয়ের ক্লাব মলডে এবং সুইডিশ ক্লাব বিকে হ্যাকেনের বিপক্ষে ৬টি ম্যাচই জেতে তারা। নকআউটে ওয়েস্টহ্যাম ইউনাইটেড ও রোমার বিপক্ষে বিধ্বংসী জয় ফাইনালে পৌঁছে দেয় তাদের। এবার প্রস্তুত আইরিশ সাম্র্যাজ। সেখানে নর্থ রাইন-ওয়েস্টফালিয়ার ফুল ফোঁটাতে পারবে তারা? প্রস্তুত ডাবলিনের আবিবা স্টেডিয়াম। ২২ মে, রাত ১০টায়।

ইউরোপা লিগের ফাইনালের তিনদিন পর প্রতিবারের ন্যায় বার্লিনের অলিম্পিয়াস্টেডিয়নে বসবে ডিএফবি পোকাল ফাইনাল। সোনালি সেই ট্রফিতে চুমু আঁকার দ্বারপ্রান্তে লেভারকুসেন। সেইসাথে ৩৬ বছর পর ট্রফিটাকে নতুন করে চিনতে চাইবে তারা। দীর্ঘ তিন যুগে কত ক্লাবের নামই না খোদাই করা হয়েছে সেখানে। আবার আসছে সুযোগ। ‘জিরো ফোর’ ট্যাগটাকে সেটে দেয়ার।

বার্লিনের অলিম্পিয়াস্টেডিয়নে বসবে ডিএফবি পোকাল ফাইনাল।

ইউরোপা লিগ, ডিএফবি পোকাল, বুন্দেসলিগা। যদি লেভারকুসেন ইউরোপা লিগ জেতে সেইসাথে বুন্দেসলিগা চ্যাম্পিয়ন হবার তাগিদে ডিএফবি পোকাল ট্রফি ছাড়াও তারা খেলতে পারবে আরও দুটি ট্রফি অর্জনের জন্য। চ্যম্পিয়নস লিগ জেতা দলের বিপক্ষে ১৪ আগষ্ট উয়েফা সুপার কাপ এবং ১৭ আগষ্ট জার্মান সুপার কাপে মাঠে নামতে পারে তারা।

কে বলেছে ট্রেবল? হতেও পারে চলতি সিজনে ৫টি ট্রফি উঠবে লেভারকুসেনের শোকেসে। লেভারকুসেন তো এখন ‘নেভারলুজেন’ সময় পার করছে। একাদশে বৃহস্পতি ভর করেছে জার্মানির এই ক্লাবটিকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply