দলের বিদায়, রান উৎসবের আইপিএলে উজ্জ্বল ছিলেন বুমরাহ

|

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের লিগ পর্ব প্রায় শেষের দিকে। প্রতি দলের ১৪ ম্যাচের এই লিগ পর্বে বাকি আর মাত্র তিনটি খেলা। পয়েন্ট টেবিল বলছে ইতোমধ্যে শুধু প্লে অফে কোয়ালিফাই নয়, বরং টেবিল টপারের স্থান নিশ্চিত করে ফেলেছে কলকাতা। টেবিলের সবার নিচে থেকে আসর শেষ করেছে মুম্বাই। তবে ইন্ডিয়ান্সের বুমরাহ ছিলেন একদিক থেকে অপ্রতিরোধ্য। দল প্লে অফে না উঠতে পারলেও এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট সংগ্রহের তালিকায় তিনি আছেন দুইয়ে।

রান উৎসবের এবারের আইপিএলে ব্যতিক্রম জাসপ্রিত বুমরাহ নিয়েছেন ২০ উইকেট। এখন পর্যন্ত শীর্ষ উইকেট সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা এই পেসার ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৬ দশমিক ৪৮ করে। এবারের আইপিএলে ব্যাটারদের আধিপত্য স্পষ্ট থাকলেও মুম্বাই ইন্ডিয়ান্সের এই বোলারের কাছে রীতিমতো নাজেহাল হয়েছে ব্যাটাররা।

ম্যাচের সবচেয়ে কঠিন ওভারগুলোই করেছেন বুমরাহ। পাওয়ার প্লে থেকে ডেথ ওভার যেকোনো সময়েই দলের প্রয়োজনে বল করতে হয়েছে তাকে। এবারের আইপিএলে কমপক্ষে ২ উইকেট নিয়েছেন এমন বোলারদের মধ্যে শুধু কেশব মহারাজের ইকোনমিই তার চেয়ে কম, ৬ দশমিক ৫০। তবে প্রোটিয়া এই স্পিনার ম্যাচ খেলেছেন মাত্র দুটি। বুমরাহর বোলিং বা উইকেট প্রাপ্তি দেখে মনে হতেই পারে ভিন্ন কোন উইকেটে বল করছেন তিনি।

রান উৎসবের আইপিএলের ছোঁয়া যেমন বুমরাহর গায়ে লাগেনি, তেমনি মুম্বাই নিয়মিত হারলেও ব্যতিক্রম ছিলেন এই পেসার। ২২ উইকেট নিয়ে টুর্নামেন্টে এখন পর্যন্ত শীর্ষ উইকেট সংগ্রাহক হার্শাল প্যাটেল, যিনি ওভারপ্রতি রান দিয়েছেন ৯ দশমিক ৫১ করে। বুমরাহর পরে কলকাতার বরুণ চক্রবর্তী ১৮ উইকেট নিয়ে আছেন তালিকার তিনে।

পেসার মুকেশ কুমার ও অর্শদীপ সিং ১৭ উইকেট নিয়ে আছেন তালিকার চার ও পাঁচ নম্বরে। তারা দুজনেই ওভারপ্রতি খরচ করেছেন ১০ রানের বেশি। স্পিনার যুজবেন্দ্র চাহাল ও পেসার খলিল আহমেদও ১৭টি করে উইকেট নিয়েছেন, দুজনেই খরচ করেছেন ওভারপ্রতি ৯ রানের বেশি।

আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে মুম্বাই। হেরেছে একের পর এক ম্যাচ। কিন্তু বুমরাহ খেলেছেন অসাধারণ। এবারের আইপিএলে তিনিই মুম্বাইয়ের একমাত্র ক্রিকেটার, যিনি পুরো টুর্নামেন্টে ধারাবাহিকভাবে পারফর্ম করে গেছেন।

আইপিএলে বেশ কয়েক মৌসুম ধরে মুম্বাইয়ের হয়ে পারফর্ম করছেন বুমরাহ। গত মৌসুম চোটের কারণে খেলতে পারেননি। ২০২২ মৌসুমে ১৪ ম্যাচে উইকেট নিয়েছিলেন ১৫টি। ২০২১ সালে ১৪ ম্যাচে উইকেট নিয়েছিলেন ২১টি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply