আর্থিক অনিয়মের দায়ে সোহাগের সাজা বাড়লো, সালাম মুর্শেদীকে জরিমানা ফিফার

|

সালাম মুর্শদী ও আবু নাঈম সোহাগ (ডানে)

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদীকে বাংলাদেশি টাকায় প্রায় ১৩ লাখ টাকা জরিমানা করেছে ফিফা। সেই সাথে প্রায় ২৬ লাখ টাকা জরিমানা করার পশাপাশি তিন বছরের জন্য ফুটবল সংক্রান্ত সকল কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করা হয়েছে বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে। এর আগে তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছিল ফিফা।

আর্থিক অসংগতির দায়ে দুই বছরের নিষেধাজ্ঞায় আছেন বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। এসব বিষয়াদি নিয়ে তদন্ত করছিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তিনি ছাড়াও আরও ৪ জনের ওপর তদন্ত অব্যাহত রেখেছিল ফিফা। এবার বাফুফের দুর্নীতির ঘটনায় চূড়ান্ত রায় প্রকাশ করেছে ফিফার তদন্ত কমিটি।

ফিফার বিবৃতিতে বলা হয়, ফিফার দেয়া অনুদানের অর্থের ব্যবহারে অনিয়ম করেছে বাফুফে। ফুটবল ফেডারেশনের অর্থ কমিটির প্রধান হওয়ায় আব্দুস সালাম মুর্শেদীকে বাংলাদেশি টাকায় প্রায় ১৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই অপরাধে বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকেও প্রায় ২৬ লাখ টাকা জরিমানা করার পশাপাশি তিন বছরের জন্য ফুটবল সংক্রান্ত সকল কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করা হয়েছে।

এর আগে, ২০২৩ সালের ১৪ এপ্রিল সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছিল ফিফা। তাই বাফুফের সাবেক এই কর্মকর্তার নিষেধাজ্ঞা বাড়লো আরও এক বছর। এছাড়াও বাফুফের সাবেক প্রধান অর্থ কর্মকর্তা আবু হোসেন ও সাবেক প্রধান পরিচালক কর্মকর্তা মিজানুর রহমানকেও ১৩ লাখ টাকা করে জরিমানার পাশাপাশি ২ বছরের জন্য ফুটবল সংক্রান্ত কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করেছে ফিফা।

এদিকে বাফুফের ক্রয় ও স্টোর কর্মকর্তা ইমরুল হাসান শরীফকে নিষেধাজ্ঞা বা আর্থিক জরিমানা করা হয়নি। তবে এ ব্যাপারে ফিফার তত্বাবধানে এ সংক্রান্ত প্রশিক্ষণ নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সেই সাথে ভবিষ্যতে তিনি যেন এ ধরণের অপরাধে যুক্ত না হন, সেই বিষয়ে ইমরুলকে সতর্ক করে দেয়া হয়েছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply