নতুন কোনো দলের অন্তর্ভুক্তি মেনে নেয়া হবে না: ১৪ দলীয় জোট

|

দীর্ঘ সাড়ে পাঁচ মাস পর আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক দলগুলোর সঙ্গে বৈঠক করেছেন জোট নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে ১৪ দলীয় জোটের নেতারা বলেছেন, এই জোটে নতুন কোনো দলের অন্তর্ভুক্তি মানা হবে না। এছাড়াও জোটনেত্রীর কাছে অবমূল্যায়নের অভিযোগ করেছেন জোটের শরিক দলগুলোর শীর্ষ নেতারা।

বৃহস্পতিবার (২৩ মে) রাতে শেখ হাসিনার সঙ্গে প্রায় সাড়ে তিন ঘণ্টা বৈঠক করেন ১৪ দলীয় জোটের নেতারা। জোটের প্রাসঙ্গিকতা, বিগত নির্বাচনসহ নানা ইস্যুতে তাদের কথা শোনেন প্রধানমন্ত্রী। পরবর্তীতে প্রয়োজনীয় দিক নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী। রুদ্ধশ্বাস এ বৈঠক শেষে গণভবনের সামনে সাংবাদিকদের সাথে এ বিষয়ে কথা বলেন নেতারা।

নেতারা বলেন, বিগত নির্বাচনে জোটের নেতাদের হারিয়ে দিয়েছে খোদ আওয়ামী লীগ নেতারা। ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, রাজশাহীতে আমরা দেখেছি হিরু সাহেবের বিরুদ্ধে আ. লীগ নেতারা দাঁড়িয়ে তাকে হারিয়ে দেয়ার ব্যবস্থা করেছে। মাইজভাণ্ডারী সাহেবের ক্ষেত্রেও এরকম।

এছাড়া আরও অনেক বিষয়ে কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীকে তারা এসব বিষয়ে ১৪ দলীয় জোটে থাকা দলগুলোর প্রাসঙ্গিকতা বিবেচনায় রাখার আহ্বান করেছেন। সেটা না হলে তারা ঐক্যবদ্ধ থাকতে পারবেন না বলেও জানিয়েছেন। তবে, এসব ক্ষেত্রে প্রধানমন্ত্রী তাদেরকে আশ্বাস দিয়েছেন।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, সাম্রাজ্যবাদের হানা, অর্থনৈতিক লুটপাট বন্ধ, সাম্প্রদায়িক শক্তির উত্থানসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে। আগামী দিনে আওয়ামী লীগের সাথে ঐকবদ্ধ থাকবেন বলেও জানান তিনি।

এদিকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ১৪ দলের জোটগুলোর দলকে নিজেদের মধ্যে ঐক্যবদ্ধ হতে বলেছেন প্রধানমন্ত্রী। যে দূরত্বের কথা ১৪ দলীয় নেতারা বলতেন এই বৈঠকের পর সেটা থাকবে না বলেও জানান সেতুমন্ত্রী।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply