অস্থিরতার মাঝে শান্তির বার্তা বয়ে দিয়েছে সংলাপ: ইকবাল সোবহান চৌধুরী

|

প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, সংলাপের প্রত্যাশায় দেশ উন্মুখ হয়ে আছে। নির্বাচনকে কেন্দ্র করে যে অনিশ্চিয়তা, মানুষের মনে যে আশংকা ছিলো তা অনেক কমে গেছে। ২০১৩ বা ২০১৪, ২০১৫ সালে নির্বাচনকে ঘিরে যে সহিংসতা হয়েছে তা আবার হবে কিনা, সবার অংশগ্রহণে নির্বাচন হবে কিনা এমন পরিস্থিতিতে সংলাপে বসার বিচক্ষণ সিদ্ধান্ত নিয়ে প্রধানমন্ত্রী প্রজ্ঞার পরিচয় দিয়েছেন। যা চলমান অস্থিরতার মাঝে শান্তির বার্তা বয়ে দিয়েছে। সহিংসতার সম্ভবনা অনেক কমেছে।

আজ সন্ধ্যা ৬টায় যমুনা টিভিতে প্রচারিত টকশো ‘রাজনীতি’তে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। টকশোটির সঞ্চালনা করেন রোকসানা আনজুমান নিকোল।

ইকবাল সোবহান বলেন, সংলাপের মধ্য দিয়ে অনেক সমস্যা সমাধানের আভাস মিলেছে। অমিমাংসিত বিষয় সমাধানের একমাত্র পথ হলো সংলাপ। প্রধানমন্ত্রীর সংলাপের উদ্যোগ নেয়ার ফলে এটা স্পষ্ট হয়েছে যে, তিনি শুধুমাত্র ক্ষমতায় যাওয়ার জন্য নির্বাচন করতে চাননা। ২০১৪ সালে প্রধানমন্ত্রী একই ধরনের উদ্যোগ নিয়েছিলেন কিন্তু বিএনপি সে সংলাপে সাড়া না দিয়ে সহিংসতার পথ বেছে নিয়েছিল।

বিএনপির সাথে সরকার সংলাপ করছে না উল্লেখ করে তিনি বলেন, ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের সাথে সংলাপ করেছে সরকার। যেখানে বিএনপি একটা শরীক দল।

সংলাপে বিদেশিদের চাপ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা বলেন, বিদেশিরা তো আমাদের জাতীয় সমস্যা সমাধান করতে পারবেনা। জনগণকে সাথে নিয়েই আমাদের নেতৃবৃন্দকেই সমস্যার সমাধান করতে হবে। দেশের মানুষ মনে করে সংলাপের বিকল্প নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply