বাজেটে আইএমএফের প্রেসক্রিপশন ফলো করা হয়নি: কাদের

|

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি।

২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটকে বাস্তবসম্মত ও গণমুখী বললেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি জানালেন, বাজেটে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রেসক্রিপশন ফলো করা হয়নি।

জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আজ বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় বাজেট পেশ করা শুরু করেন তিনি। এর আগে, দুপুরে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রথমবারের মতো এই বাজেট দিয়েছেন। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে তিনি এই বাজেট উত্থাপন করেছেন।

প্রস্তাবিত বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা থাকবে। ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেয়া হয়েছে।

বাজেটের বিষয়ে প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, নির্বাচনী ইশতেহার অনুযায়ী বাজেট প্রণয়ন করা হয়েছে, প্রধান্য দেয়া হয়েছে দ্রব্যমুল্য নিয়ন্ত্রণ, কর্মসনংস্থান সৃষ্টি ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করাকে।

ক্ষমতাসীন দলের নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের মতে, সারা বিশ্বে অর্থনৈতিক সংকট রয়েছে। এই প্রেক্ষাপটে ভালো বাজেট হয়েছে। আশা করি, প্রস্তাবিত বাজেটে মানুষের চাপ কমবে।

প্রসঙ্গত, গত বছর বাংলাদেশের জন্য ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদনের সময় আইএমএফ রাজস্ব বৃদ্ধি, ব্যাংক খাত সংস্কারসহ বিভিন্ন শর্ত দেয়। ইতোমধ্যে সংস্থাটি দুই কিস্তিতে ১০০ কোটি ডলারের বেশি অর্থ ছাড় করেছে। তৃতীয় কিস্তির অর্থ পাওয়ার কথা রয়েছে এ মাসে। এছাড়া বাজেট প্রণয়নের বিষয়েও পরামর্শ দেয় আইএমএফ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply