ঠাকুরগাঁওয়ে ২০১৭ সালের প্রশ্নপত্র দিয়ে জেএসসি পরীক্ষা গ্রহণ

|

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গীর লাহিড়ীতে জেএসসি পরীক্ষা কেন্দ্রের একটি কক্ষে ২০১৭ সালের প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে ৫২ জন পরীক্ষার্থী।

বৃহস্পতিবার সারা দেশে একযোগে শুরু হওয়া জেএসসি ও জেডিসি পরীক্ষার ১ম দিনেই লাহিড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ১১৬ নং কক্ষে এ ঘটনা ঘটে। বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ১১৬ নং কক্ষ পরিদর্শকের দায়িত্বে ছিলেন চৌরংগী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সমিরউদ্দীন ও রত্নাই উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রেহেনা খানম।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে জেএসসি’র তিনটি ও জেডিসি সহ চারটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। চারটি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ৫ হাজার ৬শ ৪৫ জন। এর মধ্যে লাহিড়ী (সি) কেন্দ্রে ১২শ ৫৯ জন। নিয়মিত পরীক্ষার্থী ছিল ১১শ ৬৭ জন এবং অনিয়মিত পরীক্ষার্থী ছিল ২১ জন। ওই কেন্দ্রে মোট ২২টি কক্ষে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১১৬ নং কক্ষে ৫২জন নিয়মিত পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। কিন্তু এদের মধ্যে পুরাতন সিলেবাস অনুযায়ী ৪৮ জন পরীক্ষার্থীকে অনিয়মিত প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়।

দোগাছি বালিকা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থী রিতা রানী, সততা রানী ও পিংকি রানী বলেন, ২০১৭ সালের প্রশ্নপত্র পাওয়ার পর কক্ষ পরিদর্শককে জানালে তিনি জানান, যে প্রশ্নপত্র দেয়া হয়েছে তা দিয়েই পরীক্ষা দিতে হবে। এমন ভুল প্রশ্ন দিয়ে আমাদের পরীক্ষা দেওয়ায় পরীক্ষা ভাল হয়নি।

রশিদুল ইসলাম নামে এক অভিভাবক বলেন, পরীক্ষা দিয়ে বের হয়ে আমার মেয়ে কান্নায় ভেঙ্গে পড়েছে। কার ভুলের জন্য পরীক্ষার্থীদের এ শাস্তি। কে এর জবাব দেবে ?

লাহিড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব জিল্লুর রহমান জানান, ভুলক্রমে ৪৮জন নিয়মিত পরীক্ষার্থীর অনিয়মিত প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে। এটি অনিচ্ছাকৃত ভুল।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মাসুদুর রহমান মাসুদ জানান, বিষয়টি আমি জেনেছি। এটি অনিচ্ছাকুত ভুল। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের সঙ্গে এবিষয়ে কথা হয়েছে। জেলা প্রশাসক এ বিষয়ে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply