রংপুরে অতিরিক্ত হাসিল নেয়ায় হাটের ইজাদারকে লাখ টাকা জরিমানা

|

রংপুর ব্যুরো:

রংপুরের গঙ্গাচড়া উপজেলার বেতগাড়ি হাটে অতিরিক্ত হাসিল আদায় করায় ইজারাদার স্বপনকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার (১৫ জুন) সন্ধ্যায় ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা হাটে অভিযান চালিয়ে এই জরিমানা করেন। এ সময় জরিমানার পাশাপাশি হাটের ইজারাদারকে কালো তালিকাভুক্তও করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা জানান, বেতগাড়ি হাটে প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করে গরু প্রতি ক্রেতার কাছ থেকে ৫০০ টাকার বদলে ১ হাজার টাকা ও নিয়ম না থাকা সত্ত্বেও বিক্রেতার কাছ থেকে ৫০০ টাকা জোর করে আদায় করছিলেন। আবার ছাগল প্রতি ক্রেতার কাছ থেকে ১৫০ টাকার বদলে ৫০০ টাকা ও বিক্রেতার কাছ থেকে ৩০০ টাকা করে আদায় করছিলেন। এছাড়া টাকা আদায়ের কোনো রশিদও সরবরাহ করা হচ্ছিল না। বিষয়টি আমরা হাতেনাতে ধরে ফেলি। তাছাড়া হাটের কোথাও হাসিলের মূল্য তালিকাও টানানো হয়নি।

মাহমুদ হাসান মৃধা আরও বলেন, এ রকম কর্মকাণ্ড ভোক্তা সংরক্ষণ অধিদফতর আইন ২০০৯ এর ৩৯ এবং ৪০ ধারায় অপরাধ। পরে ইজারাদার স্বপনকে এক লাখ টাকা জরিমানা এবং অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়। এ সময় ইজারাদারের পক্ষে তার অংশীদার এনামুল হক এরকম কর্মকাণ্ড না করার মুচলেকাও দেন। ভবিষ্যতে তিনি যেন হাটের ইজারা না পান সেটি জেলা প্রশাসন দেখভাল করবে।

এদিকে সরেজমিনে দেখা যায়, ইউনিয়ন পরিষদের সামনে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চললেও হাটে অতিরিক্ত হাসিল আদায় অব্যাহত ছিল।

হাট সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ইজারাদারদের সিন্ডিকেট অবৈধভাবে ক্রেতা-বিক্রেতাদের কাছ থেকে এক হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত হাসিল আদায় করছে। এ নিয়ে ক্রেতে-বিক্রেতারাও ক্ষুব্ধ।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply