ঈদুল আযহার দিনে কেমন থাকবে আবহাওয়া?

|

আলমগীর স্বপন:

আজ আষাঢ় মাসের দ্বিতীয় দিন। আগামীকাল সোমবার (১৭ জুন) পবিত্র ঈদুল আজহা। তবে গতকাল ও আজ সকাল থেকেই নেই রোদের দেখা। বেশিরভাগ সময়ই মেঘে ঢাকা রাজধানীর আকাশ। আষাঢ় মাসের প্রকৃত রুপই যেন প্রকৃতিতে। মেঘাচ্ছন্ন এমন আবহাওয়ার মধ্যেই প্রায় ৩৫ হাজার মুসল্লির নামাজের প্রস্তুতি শেষ হয়েছে জাতীয় ঈদগায়। বৃষ্টির পূর্বাভাসে মুসল্লিদের উপস্থিতি নিয়ে কিছুটা চিন্তিত দক্ষিণ সিটি করপোরেশন।

জাতীয় ঈদগাহের প্রস্তুতি শেষে দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী সাইফুল ইসলাম জয় বলেছেন, বৃষ্টি হলে স্বাভাবিকভাবে বাসা থেকে বের হতে কিছুটা অসুবিধা হয়। যদি ঈদের দিনে আজকের মতো আবহাওয়া থাকে, তাহলে ইনশাল্লাহ মুসল্লিরা ঈদগাহে আসতে পারবে। তবে মুশলধারে বৃষ্টি হলেও মানুষ যাতে ঈদগাহে নির্বিঘ্নে নামাজ আদায় করতে পারে, সে ব্যবস্থা রাখা হয়েছে।

অবশ্য ঢাকা-চট্টগ্রাম-রাজশাহী-খুলনা ও বরিশাল বিভাগে অন্তত নামাজ ও কোরবানীর সময় বৃষ্টির শঙ্কা নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে এই সময়ে বৃষ্টিতে ভুগতে পারেন রংপুর-সিলেট ও ময়মনসিংহের মুসল্লিরা।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেছেন, ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা একটু কম, যার কারণে ঈদের নামাজের সময় আবহাওয়া ভালো থাকারই সম্ভাবনা। তবে বিকেল ৩টার দিকে চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। এছাড়াও সন্ধার দিকে ঢাকা বিভাগের উত্তর অংশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ঈদের দিন বিকেলে ঢাকা-চট্টগ্রামের কোথাও কোথাও বিকেলের দিকে হালকা ও মাঝারি বৃষ্টি হতে পারে।
রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে অবশ্য বৃষ্টির পূর্বাভাস নেই।
রংপুর-সিলেট ও ময়মনসিংহ বিভাগের বেশিরভাগ স্থানে সারাদিনই মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, ঈদের দিনে সারাদেশ সর্বনিম্ন ২৫ থেকে সর্ব্বোচ তাপমাত্রা হতে পারে ৩৫। এতে দাবদাহের মতো পরিস্থিতি না হলেও থাকবে গরমের তীব্রতা।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply