সুনামগঞ্জে এখনও বাড়ছে পানি, ডুবছে গ্রাম

|

সুনামগঞ্জ প্রতিনিধি: 

গত তিনদিন ধরে ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে চলছে টানা ভারী বর্ষণ। সেখানে রেকর্ড ৫১৩ মিলিমিটার বৃষ্টিপাতের প্রভাবে অস্বাভাবিকভাবে বাড়ছে সুনামগঞ্জের বিভিন্ন নদীর পানি। ইতোমধ্যে প্লাবিত হয়েছে বেশ কয়েকটি গ্রাম। এখনও পানি বাড়তে থাকায় স্বল্পমেয়াদী বন্যার আশঙ্কায় পড়েছে এসব এলাকার লোকজন। 

জানা গেছে, সুনামগঞ্জের ছাতকে গত ২৪ ঘণ্টায় পানি বেড়েছে ৩৪ সেন্টিমিটার পর্যন্ত। যা পৌঁছেছে বিপৎসীমার ৪২ সেন্টিমিটার ওপরে। অন্যদিকে সুনামগঞ্জের পয়েন্টে পানি বেড়েছে ৮ সেন্টিমিটার পর্যন্ত। যা বর্তমানে বিপৎসীমার ১১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সুনামগঞ্জ অঞ্চলে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৫০ সেন্টিমিটার। 

এছাড়াও ঢলের পানিতে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে সুনামগঞ্জের কুশিয়ারাসহ সীমান্ত নদী যাদুকাটা, চলতি, খাসিয়ামারা ও চেলানদী। এসব জায়গার পানি উপচে প্লাবিত হচ্ছে ছাতক, দোয়ারাবাজার ও সুনামগঞ্জ সদরের নিম্নাঞ্চল।

পানির বেগে দোয়ারাবাজার ও ছাতকের লক্ষীপুর, বোগলা, সুরমা ও ছাতকের ইসলামপুরসহ নরসিংপুরের ৫ ইউনিয়নের অন্তত ৫০টি গ্রাম প্লাবিত হয়েছে। ঢলের তোড়ে বিভিন্ন গ্রামীণ সড়ক ভেঙে যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

জেলা পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, এমন বৃষ্টি ও ঢল অব্যাহত থাকলে স্বল্পমেয়াদী বন্যার কবলে পড়তে পারে এই অঞ্চল। বন্যার আশঙ্কা ও মোকাবেলায় আশ্রয়কেন্দ্রসহ সব ধরনের প্রস্তুতি নেয়া আছে বলে জানিয়েছেন ছাতক ও দোয়ারাবাজারের উপজেলা নির্বাহী কর্মকর্তারা।

/এমএইচ 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply