নিয়মরক্ষার ম্যাচে আইরিশদের বিপক্ষে পাকিস্তানের কষ্টার্জিত জয়

|

টি-টোয়েন্টি বিশ্বকাপের ৩৬তম ম্যাচে আয়ারল্যান্ডকে তিন উইকেটে হারিয়েছে পাকিস্তান। নিয়মরক্ষার ম্যাচটিতে ১০৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে নোঙর করে পাকিস্তান।

রোববার (১৬ জুন) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লেডারহি টসে জিতে আয়ারল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় পাকিস্তান। ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের বোলিং তোপে ৯ উইকেট হারিয়ে ১০৬ রানের সংগ্রহ পায় আয়ারল্যান্ড।

১০৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে পাকিস্তানি ব্যাটারদের বেশ বেগ পেতে হয়েছে। ইনিংসের শুরুতে পাকিস্তানের দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও সাঈম আইয়ুব খানিকটা দেখেশুনে খেলতে থাকেন। প্রথম তিন ওভারে এই দুই ওপেনার মিলে ১৩ রান নেন। এর পরের ওভারে দুটি চার হাঁকান সাঈম আইয়ুব। পঞ্চম ওভারের প্রথম বলে সাঈম আইয়ুব ও ষষ্ঠ ওভারে মোহাম্মদ রিজওয়ান সাজঘরের পথ ধরেন। দুজনেই সমান ১৭ রান নেন। এতে পাওয়ার প্লেতে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় দুই উইকেটে ৪০ রান। এরপরের দুই ওভারে আসে ১২ রান। নবম ওভারে ক্যাম্পারের বলে ফখর জামান আউট হন। দশম ওভারে শাদাব খান ও ওসমান খানের উইকেট হারায় পাকিস্তান। এতে দশম ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় পাঁচ উইকেটে ৫৭ রান।

এগারোতম ওভারের শেষ বলে আউট হন ইমাদ ওয়াসিম। এরপর দেখেশুনে খেলে পাকিস্তানের রানের চাকা সচল রাখেন দুই ব্যাটার বাবব আজম ও আব্বাস আফ্রিদি। পরের ছয় ওভারে ৩১ রান নেন এই দুই ব্যাটার। জয় পেতে শেষ তিন ওভারে ১৪ রানের লক্ষ্য দাঁড়ায় পাকিস্তানের। ১৮ তম ওভারে হোয়াইটের বলে সাজঘরে ফেরেন আব্বাস আফ্রিদি। এই ওভারে আসে মাত্র ২ রান। জয়ের জন্য তখন পাকিস্তানের দরকার ১২ রান। ব্যাটিংয়ে নামেন শাহীন আফ্রিদী। বাকি পথটা পাকিস্তানকে একাই টেনে নিয়ে যান তিনি। ১৯ তম ওভারে দুটি ছক্কা হাঁকান তিনি। এতে ৭ বল হাতে রেখেই তিন উইকেটের জয় পায় পাকিস্তান।

টসে হেরে ব্যাট করতে নেমে পাকিস্তানের বোলিং তোপে সামনে দাড়াতেই পারেনি আইরিশ টপ অর্ডার। প্রথম পাঁচ ব্যাটারের মধ্যে কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। এর মধ্যে দুইজন শুণ্য রানে আউট হয়েছেন। প্রথম ওভারেই শাহীন শাহ আফ্রিদির বলে সাজঘরে পথ ধরেন বালবিরনি ও লোরকান টাকার। এরপর দ্বিতীয় ওভারে আমিরের বলে স্টারলিং ও তৃতীয় ওভারে শাহীন শাহর বলে হ্যাট্যাকটর প্যাভিলিয়নে ফেরেন। এতে তিন ওভারে চার উইকেট হারিয়ে ১৭ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। এরপর ষষ্ঠ ওভারে আমিরের বলে ডকরেল ও সপ্তম ওভারে হারিস রওফের বলে কারটিস ক্যাম্ফার আউট হন। এরপর ডিলানির ৩১ রান, অ্যাডায়ারের ১৫ ও জসুয়া লিটলের ২২ রানে ভর করে ১০৬ রানের পুঁজি পায় আয়ারল্যান্ড।

প্রসঙ্গত, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে আগেই ছিটকে পড়েছে আয়ারল্যান্ড ও পাকিস্তান। তাই এই ম্যাচটি ছিল কেবল আনুষ্ঠানিকতা মাত্র।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply