জয় দিয়ে কোপার মিশন শুরু আর্জেন্টিনার

|

ছবি: সংগৃহীত

কোপা আমেরিকার ৪৮তম আসরের প্রথম ম্যাচে কানাডাকে ২–০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। জুলিয়ান আলভারেজ ও লাউতারো মার্টিনেজের চমৎকার ফিনিশিংয়ে কানাডাকে সহজেই হারায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। সহজ জয় পেলেও একাধিক গোল মিস করেছে আলবিসেলেস্তেরা।

শুক্রবার (২১ জুন) যুক্তরাষ্ট্রের মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে কানাডার বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। মাঠে নামতেই একটি রেকর্ড হয়ে যায় লিওনেল মেসির। আর্জেন্টিনা অধিনায়ক গড়েন কোপা আমেরিকায় সর্বোচ্চ ম‍্যাচ খেলার রেকর্ড। ম্যাচের শুরু থেকেই আক্রমণের পসরা সাজায় আর্জেন্টিনা। বল দখলে রেখে একের পর এক আক্রমণ শানায় মেসি-ডি মারিয়ারা।

ম্যাচের পঞ্চম মিনিটে এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। লেয়ান্দ্রো পারেদেসের শট একটুর জন‍্য লক্ষ‍্যে থাকেনি। এর তিন মিনিট পর সুবর্ণ সুযোগ নষ্ট করেন আনহেল ডি মারিয়া। প্রতি আক্রমণে নিজেদের অর্ধ থেকে বল পায়ে এগিয়ে যান তিনি। সামনে ছিলেন কেবল গোলরক্ষক ম্যাক্সিম ক্র্যাপু। কিন্তু বিস্ময়করভাবে অনেকটা তার বরাবরই শট নেন অভিজ্ঞ এই ফরোয়ার্ড। ছুটে এসে শরীর দিয়ে বল ঠেকিয়ে দেন ক্র‍্যাপু।

ম্যাচের ২৭ মিনিটে বাইলাইন থেকে মার্কোস আকুনার ক্রস ঠেকাতে ছুটে গিয়েছিলেন গোলরক্ষক। বলের নাগাল পাননি তিনি। কিন্তু শূন‍্য জালে বল পাঠাতে প্রয়োজনীয় টোকা দেয়ার মতো আর্জেন্টিনার কেউই ছিলেন না সেখানে। ৩৯ মিনিট পর রদ্রিগো দে পলের ক্রসে আলেক্সিস ম‍্যাকআলিস্তেরের হেড দারুণ রিফ্লেক্সে ঠেকিয়ে দেন ক্র্যাপু। গোলের জন‍্য অপেক্ষা বাড়ে আর্জেন্টিনার।

৪৪ মিনিটে এমিলিয়ানো মার্টিনেজের দৃঢ়তায় বেঁচে যায় আর্জেন্টিনা। খুব কাছ থেকে স্তেফেন ইউস্তাকিওর হেড ঠেকিয়ে দেন গোলরক্ষক। আলগা বলে সুযোগ পেয়েছিলেন আলফুঁস ডেভিস। কিন্তু তার জোরালো শট থাকেনি লক্ষ‍্যে। গোলশূন্য ড্র নিয়েই বিরতিতে যায় দুইদল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আলভারেজের গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। মেসির পাস থেকে ম্যাক অ্যালিস্টার বল পেয়ে যান, তাকে কানাডা গোলরক্ষক ফেলে দেন কিন্তু তার আগেই তার পাস চলে যায় আলভারেজের কাছে। বক্সের কাছ থেকে গোল করতে ভুল করেননি আলভারেজ।

এরপর একের পর এক সুযোগ পান মেসি। অন্তত গোটা চারেকবার প্রতিপক্ষ গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি ‘এলএমটেন’। মেসির জন্য অবিশ্বাস্যই বটে। অবশ্য প্রতিপক্ষ ডিফেন্ডারের কঠিন একটা ট্যাকলের পর মাটিতে কাতরাচ্ছিলেন। বড় ক্ষতি হতে পারতো তার। তবে আর্জেন্টিনার জন্য স্বস্তির খবর, মেসি উঠে দাঁড়িয়ে খেলা চালিয়ে গেছেন।

ম্যাচের ৮৩ মিনিটে ব‍্যবধান দ্বিগুণ করার সুযোগ নষ্ট করেন লাউতারো মার্টিনেজ। ডি মারিয়া ও মেসির মতো তিনিও গোলরক্ষককে একা পেয়েছিলেন। দুই তারকার মতো তিনিও শট নেন ক্র‍্যাপুর শরীর ঘেঁষে। সেটা ঠেকিয়ে দিয়ে দলকে লড়াইয়ে রাখেন কানাডা গোলরক্ষক।

এর পাঁচ মিনিট পর আর ব‍্যর্থ হননি মার্টিনেজ। মেসির থ্রু পাস থেকে গোলরক্ষকের দুই পায়ের ফাঁক গলে বল জালে পাঠান ইন্টার মিলান অধিনায়ক। এরপর আর গোল না হওয়ায় ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

সবশেষ দুই টুর্নামেন্টের শুরুটা জয় ছাড়া হলেও আজ জয় নিয়েই মাঠ ছাড়ে মেসির আর্জেন্টিনা। আগামী বুধবার নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। একই দিন ক‍্যানসাসে পেরুর বিপক্ষে খেলবে কানাডা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply